শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


'সেনাবাহিনীর সহায়তায় নির্বাচন হবে তিন পার্বত্য জেলায়'

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমেদ বলেছেন, ‘নির্বাচনে তিন পার্বত্য জেলার জন্য আলাদা আইন-শৃঙ্খলার ব্যবস্থা করা হবে।

এখানে অনেক দুর্গম এলাকায় হেলিকপ্টার দিয়ে ভোটের মালামাল ও ভোট গ্রহণ কর্মকর্তাদের পৌছাতে হয়। এক্ষেত্রে আমরা সেনাবহিনীর সহায়তা নেব।’

রোববার (২৮ অক্টোবর) বান্দরবানের লামায় স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ কার্যক্রমের উদ্বোধনের সময় তিনি এ কথা বলেন। স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ উপলক্ষে উপজেলা পরিষদ চত্বরে এই বিশাল অনুষ্ঠানের আয়োজন করে লামা উপজেলা প্রশাসন ও উপজেলা নির্বাচন অফিস।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি আরও বলেন, ‘আগামী নভেম্বর মাসের প্রথম সপ্তাহে জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। ডিসেম্বরের মধ্যে জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

ইদানিংকালে তিন পার্বত্য জেলাতে নিজেদের মধ্যে হানাহানি বৃদ্ধি পাওয়ায় আমরা আলাদা পরিকল্পনা করছি। সেনাবাহিনী ও স্থানীয় প্রশাসনের সাথে কথা বলে সুষ্ঠু ভোট গ্রহণের ব্যবস্থা করব।’

ইভিএম নিয়ে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, ‘ইভিএম একটি আধুনিক ভোটিং প্রযুক্তি। এটি ব্যবহার করে ডিজিটাল ব্যবস্থাপনায় মানুষ দ্রুত ভোট দিতে পারবে।

এতে করে ভোটের কারচুপি ও কেন্দ্র দখলের মত সমস্যাগুলো বন্ধ হয়ে যাবে। যদি আইন সংশোধন হয় তাহলে আগামী জাতীয় সংসদ নির্বাচনে শহর এলাকায় স্বল্প পরিসরে আমরা ইবিএম পদ্ধতির ব্যবহার করব।

পরবর্তীতে স্থানীয় সরকার নির্বাচনে বিশেষ করে ইউনিয়ন পরিষদ, পৌরসভা, উপজেলা পরিষদ ও সিটি কর্পোরেশন নির্বাচনে ইবিএম পদ্ধতির ব্যাপক ব্যবহার করা হবে। তার আগে জনগণকে বিষয়টি বুঝার জন্য ইবিএম মেলা ও মহড়ার ব্যবস্থা করব।’

আরো পড়ুন-
‘সব ইহুদিকে মরতে হবে’ বলেই গুলি, নিহত ১০
বিশ্বসেরা প্রভাবশালী মুসলিমের তালিকায় মাহমুদ মাদানী
বিমান বানালেন চীনের এক রসুন চাষী

এটি/আওয়ার ইসলাম


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ