রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ ।। ১৫ বৈশাখ ১৪৩১ ।। ১৯ শাওয়াল ১৪৪৫


বিমান বানালেন চীনের এক রসুন চাষী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আব্দুল্লাহ আফফান: অবশেষে বিমান বানাবেন ঝু নামের এক চীনা রসুন চাষী। চীনের উত্তর-পূর্বাঞ্চলে গমের জমিঘেরা একটি জায়গার ওপর তিনি এ বিমানটি তৈরি করছেন। তার বানানো বিমানটির নির্মাণ কাজ প্রায় শেষের পথে। তথ্য সূত্র: চ্যানেল নিউজ এশিয়া।

গণমাধ্যমের খবরে জানা গেছে, এয়ারবাস এ৩২০ মডেলের বিমানের পুরো রেপ্লিকা নির্মাণের কাজ অল্প বাকি আছে।

বার্তা সংস্থা এএফপিকে ঝু বলেন, আমি এখন মাঝবয়সী। আমি বুঝতে পারি আমি একটি বিমান কিনতে পারব না ঠিকই তবে বানাতে পারব।

তিনি তার সঞ্চয়ের ২৬ লাখ ইউয়ানের বেশি (৩ কোটি ১৭ লাখ ৯০ হাজার টাকা) অর্থ বিমান নির্মাণে বিনিয়োগ করেন। ওই অর্থ দিয়ে এয়ারবাস ৩২০ মডেলের বিমানের মূল সাইজের চেয়ে এক-অষ্টমাংশ ছোট একটি খেলনা মডেলের বিমান তৈরি শুরু করেন ঝু।

ঝু বলেন, এর মধ্য দিয়ে তাদের যেমন স্বপ্নও পূরণ হচ্ছে তেমনি তারা আয়ও করছেন।

এরপর তিনি এয়ারবাসের ডাইমেনশন পরিমাপ করেন এবং অনলাইনে ছবি পরীক্ষা-নিরীক্ষা করে ডেটা স্ট্রাকচার, পাখা, ককপিট, ইঞ্জিন ও লেজ তৈরি করেন। এ বিমানটি তৈরি করতে তিনি ৬০ টন স্টিল (ইস্পাত) ব্যবহার করেন। আর ঝু’র এ পুরো কর্মযজ্ঞে তার মতোই ৫ জন বিমানপাগল ও একাধারে শ্রমিক তাকে সাহায্য করেছে।

তবে অদূর ভবিষ্যতে তাদের হাতে নির্মিত এ এয়ারবাসটি ওড়ার কোনো সম্ভাবনা নেই। আপাতত এটিকে একটি রেস্তোরাঁ বানানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তার বিমানে সবশেষ একটি স্বনির্মিত ককপিট সংযোজন করেছেন ঝু যেটির সঙ্গে রয়েছে রেপ্লিকা ফ্লাইটের যন্ত্রপাতি ও বিমানে ওঠার সিঁড়ি।

ঝু বলেন, আমরা একটি লাল গালিচা বিছিয়ে দেব, যেন এখানে খেতে আসা সবাই নিজেদের একটি রাষ্ট্রের প্রধান মনে করতে পারেন।

চীনা এ কৃষক বলেন, তার বিমানে ভোজনরসিকদের জন্য ৩৬টি প্রথম শ্রেণির চেয়ার রয়েছে। তবে তার রেস্তোরাঁয় হ্যামবার্গার ও ফ্রেঞ্চ ফ্রাই নাকি রেগুলার চাইনিজ ফুড পরিবেশন করা হবে সেটি নিয়ে এখনও দ্বিধার মধ্যে আছেন ঝু। যদিও ঝু’র আশা এ রেস্তোরাঁ ভোজনরসিকদের চাহিদা পূরণ করবে।

পরিবহন নেই রাস্তায়, ভোগান্তিতে চাকরিজীবি, শিক্ষার্থী ও জনসাধারণ

-আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ