শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


৩৫ বছর ধরে পাঠকের আত্মিক খোরাক যোগাচ্ছে আল জামিয়া

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মাহমুদ সাদী: দেশের ঐতিহ্যবাহী ইসলামি বিদ্যাপীঠ জামিয়া ইসলামি দারুল উলুম মাদানিয়া যাত্রাবাড়ি মাদরাসার মুখপত্র মাসিক আল জামিয়া।

৩৫ বছর ধরে মাসিক এ ম্যাগাজিনটি প্রকাশিত হচ্ছে দেশের শীর্ষ আলেম মুহিউস সুন্নাহ আল্লামা মাহমূদুল হাসানের তত্তাবধানে। উলামায়ে দেওন্দের বড় বড় আকাবিরদের লেখায় সমৃদ্ধ হয়ে পাঠকের আত্মিক ও চেতনাগত খোরাক যুগিয়ে আসছে প্রায় তিন যুগ ধরে।

হযরত আশরাফ আলী থানবী, শায়খ যাকারিয়া, আবুল হাসান আলী নদভী, শাহ আবরারুল হক, শামসুল হক ফরিদপুরীসহ অসংখ্য আকাবিরের চিন্তা ও আদর্শ প্রচারিত হয়েছে মাসিক আল জামিয়ায়।

নানা বাধা ও বিপর্যয় অতিক্রম করে মাসিক আল জামিয়া এখন আরো সমৃদ্ধ আয়োজনে, নান্দনিক সজ্জায় প্রকাশিত হচ্ছে। সব শ্রেণির পাঠকের জন্য প্রতি মাসেই থাকছে আকর্ষণীয় সব আয়োজন।

ম্যাগাজিনটির বর্তমান ও ভবিষ্যৎ পরিকল্পণা বিষয়ে সম্পাদক নেয়ামতুল্লাহ আল ফরিদী বলেন, মাসিক আল জামিয়া প্রায় তিন যুগ ধরে দেশ-বিদেশের বাংলা ভাষাভাষী পাঠকের জন্য কাজ করে আসছে। দেশের শিক্ষিত-অর্ধশিক্ষিত সবার ইসলামি জ্ঞান ও আদর্শকে শাণিত করার লক্ষ্যে পরিপূর্ণ ইখলাসের সঙ্গে প্রকাশিত হচ্ছে মাসিক আল জামিয়া।

কওমি মাদরাসা ম্যানেজমেন্ট সফটওয়্যার – বিস্তারিত জানুন

তিনি বলেন, যুগের সব চ্যালেঞ্জ মোকাবেলায় ইসলামি মিডিয়ার কোনো বিকল্প নেই। অন্তত বাংলা ভাষাভাষীদের কাছে ইসলামের সঠিক দাওয়াত পৌঁছাতে মাসিক ম্যাগাজিনগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। আমরা মাসিক আল জামিয়াকে যুগের চাহিদা অনুযায়ী প্রকাশের চেষ্টা করছি বরাবর। সামনেও যে কোনো বুদ্ধিবৃত্তিক বিপর্যয়ে মাসিক আল জামিয়া যাথাযথ পদক্ষেপ গ্রহণ করবে ইনশাআল্লাহ।

মাসিক ম্যাগাজিনের সার্বিক অবস্থা তুলে ধরে সহযোগী সম্পাদক সুলাইমান সাদী বলেন, গুরুতর এ ভার্চুয়াল সময়েও ইসলামি জ্ঞান, আদর্শ, চিন্তা ও দর্শন প্রচারে মাসিক ম্যাগাজিনের বিকল্প নেই। পূর্ণাঙ্গ প্রাতিষ্ঠানিক অবকাঠামোয় প্রকাশিত একটি মাসিক ম্যাগাজিনই ইসলাম বিষয়ক সঠিক গবেষণা প্রকাশ করতে সক্ষম।

তিনি আরো বলেন, বাংলা ভাষায় অনলাইনভিত্তিক অনেক ইসলামি মিডিয়া গড়ে উঠছে। এটি একটি যুগোপযোগী পদক্ষেপ। তবে মাসিক ম্যাগাজিনের গুরুত্ব এ কারণে কখনোই কমবে বলে আমাদের বিশ্বাস।

পত্রিকা পেতে: বছরের যে কোনো সময় গ্রাহক বা এজেন্ট হওয়ার সুযোগ আছে পত্রিকাটির। গ্রাহক হওয়ার জন্য কমপক্ষে ছয়মাসের অগ্রীম টাকা পরিশোধ করতে হয়।

রেজিস্ট্রার গ্রাহকের জন্য ১ বছরের চাঁদা (ডাক মাশুলসহ) ২৪০ টাকা। সাধারণ গ্রাহকের জন্য ১ বছরের চাঁদা (ডাক মাশুলসহ) ২০০ টাকা। আর এজেন্ট হতে পাঠাতে হবে পূর্ণ ঠিকানা।

 যোগাযোগ - 01932 760694, 01784331109, 01915028765

আরও পড়ুন-
একজন বক্তার কেমন হওয়া উচিৎ?
পূজায় সোশ্যাল মিডিয়াতে উস্কানিমূলক পোস্ট করলেই কঠোরভাবে দমন
মিশরে মনোমুগ্ধকর এক কিতাবপাড়া


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ