শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৪ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


ফিলিস্তিনে মানবিক সহায়তা বন্ধের হুমকি ট্রাম্পের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ফিলিস্তিনে মানবিক সহায়তা বন্ধের হুমকি দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি ফিলিস্তিনিদের প্রতি শান্তি প্রচেষ্টায় অনীহার অজুহাত এনে এ হুমকি দেন। যদিও দেশটিতে চলমান সঙ্কটে তার বিতর্কিত ঘোষণাই দায়ী।

মঙ্গলবার এক টুইটার বার্তায় ট্রাম্প বলেন, ফিলিস্তিনি শরণার্থীদের সহায়তায় গঠিত জাতিসংঘের ত্রাণ সংস্থার তহবিলের একটা বড় অংশ আসে যুক্তরাষ্ট্র থেকে। ২০১৬ সালে ওই সংস্থায় দেওয়া মার্কিন সহায়তার পরিমাণ ছিল তিন হাজার কোটি টাকারও বেশি।

গত ৬ ডিসেম্বর জেরুসালেমকে আনুষ্ঠানিকভাবে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতির ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একইসঙ্গে তিনি তেল আবিব থেকে মার্কিন দূতাবাসকে জেরুজালেমে স্থানান্তরের পরিকল্পনার কথাও জানান। এর প্রতিক্রিয়ায় প্যালেস্টাইনি লিবারেশন অর্গানাইজেশন- পিএলও জানায়, ট্রাম্প দ্বি-রাষ্ট্র নীতিকে ধ্বংস করে দিয়েছে। যুক্তরাষ্ট্র আর শান্তি প্রতিষ্ঠা করতে পারবে না।

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণার সিদ্ধান্ত প্রত্যাখ্যান করেছেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। ফিলিস্তিনি নেতৃত্ব এই সিদ্ধান্ত মানবে না জানিয়ে তিনি সে সময় বলেন, শান্তি আলোচনায় মধ্যস্থতার বৈধতা হারিয়েছে যুক্তরাষ্ট্র।

ট্রাম্পের ওই ঘোষণার পর সারা মুসলিম বিশ্ব থেকেই প্রতিবাদ আসছে। এমনকি জাতিসংঘসহ ওআইসি জরুরি বৈঠক করেছেন এ বিষয়ে।

ইউসুফ কারজাভির মৃত্যুদণ্ড চূড়ান্ত করতে প্রধান মুফতির অনুমোদন চেয়েছে আদালত


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ