বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ৯ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার ৬ দিনের সফরে থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

জেরুসালেমকে ফিলিস্তিনের রাজধানী ঘোষণা ওআইসি’র

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

শাহনূর শাহীন: জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্ত প্রত্যাহার করে জেরুসালেমকে ফিলিস্তিনের রাজধানী ঘোষণা দিয়েছে ওআইসি।

আজ বুধবার তুরস্কের রাজধানী ইস্তাম্বুলে ওআইসির শীর্ষ সম্মেলন থেকে এই ঘোষণা দেয়া হয়। মুসলিম বিশ্বের নেতৃবৃন্দ তাদের এই সিদ্ধান্তকে আন্তর্জাতিক সমপ্রদায়কে সমর্থণ করার আহ্বান জানিয়েছেন।

এর আগে গত ৬ ডিসেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল ট্রাম্প জেরুসালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণা করে। মার্কিন প্রেসিডেন্টের জেরুসালেম ঘোষণায় ক্ষোভে ফুসে উঠে মুসলিম বিশ্ব। তার এই ঘোষণাকে জাতিসংঘ, ইউরোপিয় ইউনিয়ন, চিন, রাশিয়া এমনকি ভারতও সমর্থন দেয়নি।

এই পরিস্থিতিতে মুসলিম বিশ্বের বৃহত্তম জোট অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন ‘ওআইসি’র বর্তমান সভাপতি তুরস্কের প্রেসিডেন্ট  রজব তায়েব এরদোগান মুসলিম বিশ্বের নেতাদের নিয়ে ওআইসির বিশেষ সম্মেলন আহ্বান করেন।

সম্মেলনে ওআইসির পক্ষ থেকে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তকে ‘বিপজ্জনক’ উল্লেখ করে পূর্ব জেরুজালেমে ইসরাইলি শাসনের অবসান ঘটাতে জাতিসংঘের প্রতি আহবান জানিয়ে ওআইসি মহাসচিব ইউসেফ আল হুথাইমিন বলেন, আমরা দুই রাষ্ট্র ভিত্তিক সমাধানে বিশ্বাসী। আমরা মনে করি দুই রাষ্ট্র ভিত্তিক সমাধানের বিপরীতে গিয়ে যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্ত মধ্যপ্রাচ্যে শান্তি প্রকিয়া নষ্ট করেছে।

হুথাইমিন, জাতিসংঘ সহ আন্তর্জাতিক সম্প্রদায়কে ওআইসির সিদ্ধান্ত অনুসরণ করার আহ্বান জানান।

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ