বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


নজরুলকে হিন্দু প্রমাণের প্রকল্প হাতে নিয়েছে আরএসএস!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে একজন হিন্দু হিসেবে তুলে ধরার চেষ্টা করছে ভারতের হিন্দুত্ববাদী সংগঠন আরএসএস। এমনই দাবি করেছেন কবির একজন উত্তরসূরী অভিযোগ।

কবির প্রপৌত্র ও লেখক-গবেষক অঙ্কন কাজী ইন্ডিয়ান এক্সপ্রেস পত্রিকায় এক নিবন্ধে লিখেছেন, নজরুলের লেখালেখিতে ভারতের হিন্দুত্ববাদী শক্তিগুলোর দৃষ্টি পড়েছে, এবং সেই ইঙ্গিত অত্যন্ত বিপজ্জনক।

সম্প্রতি ভারতে শাসক দল বিজেপি-র আদর্শিক অভিভাবক বলে পরিচিত আরএসএস সম্প্রতি সিদ্ধান্ত নিয়েছে যে তারা কাজী নজরুলের কবিতা হিন্দিসহ নানা ভারতীয় ভাষায় অনুবাদ করে প্রকাশ করবে। নামে মুসলমান হলেও জীবনযাপনে তিনি কীভাবে হিন্দু সংস্কৃতিকে আঁকড়ে ধরেছিলেন, বইগুলোতে সেই তথ্যও তুলে ধরা হবে সংক্ষেপে।

আর সঙ্ঘের এই ঘোষণাতেই অশনি সংকেত দেখছেন কবির পরিবারের অন্যতম উত্তরসূরি, লেখক-গবেষক অঙ্কন কাজী।

আশার আলো আওয়ার ইসলাম

তিনি আরও বলেন, ‘পশ্চিমবঙ্গে নজরুলকে নিয়ে নতুন নানা উদ্যোগ দেখা যাচ্ছে, তার কবিতা অনুবাদ করে আরও মানুষের কাছে পৌঁছে দেওয়ার চেষ্টা হচ্ছে - এটা তো ভাল খবর। কিন্তু যারা এগুলো করছেন, তার মধ্যে তাদের একটা রাজনৈতিক ফায়দা লোটার চেষ্টা আছে বলেও মনে হচ্ছে। কারণ তারা নজরুলকে হিন্দু কবি হিসেবে তুলে ধরতে চান।’

অঙ্কন কাজী বলেন, ‘যারা নজরুলের পাঠক, তারা জানেন হিন্দু-মুসলিমের দৃষ্টিকোণে তাঁর কবিতাকে মাপা হলে তার প্রতি বিরাট অবিচার করা হবে। বহু বিষয় নিয়ে লিখেছেন তিনি, সেগুলো সব এড়িয়ে গিয়ে তাকে যদি একজন হিন্দু কবি হিসেবে চিহ্নিত করা হয় সেটা আমার মতে খুবই গড়বড়ে ব্যাপার।"

জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের গবেষক মি. কাজীর মতে, আসলে এই উদ্যোগের পেছনে যে সংগঠনগুলো আছে তাদের ইতিহাস দেখলে নিশ্চিন্ত থাকার কোনও কারণ নেই।

দৌলতপুরে নজরুল

শঙ্কার জায়গাটা তুলে ধরে তিনি বলেন, ‘বিজেপি-আরএসএস প্রভাবিত এই সংগঠনগুলোর কাজের প্যাটার্নের সঙ্গে আমরা পরিচিত। পশ্চিমবঙ্গে পায়ের তলায় জমি পেতে তারা যে নানা সাংস্কৃতিক কর্মসূচি হাতে নিয়েছে সেটাও অজানা নয়।’

কিন্তু বিজেপি কি সত্যিই নজরুলকে একজন হিন্দু আইকন হিসেবে দেখতে চায়?

এই অভিযোগ সরাসরি অস্বীকার করে পশ্চিমবঙ্গে দলের মুখপাত্র শমীক ভট্টাচার্য দাবি করছেন, কংগ্রেস তাকে ছুঁড়ে ফেলে দিলেও বিজেপি চিরকালই নজরুলকে অসাম্প্রদায়িক চোখে দেখে এসেছে।

নজরুল প্রতিদিনই আমাদের কাছে প্রাসঙ্গিক

তিনি বলেন, "‘বরং দুর্ভাগ্যজনক হল আজ নজরুলকে একজন মুসলমান হিসেবে উপস্থাপিত করা হচ্ছে। আর বিজেপি বা আরএসএস কখনওই তার হিন্দু পরিচয় তুলে ধরতে চায়নি। তবে কংগ্রেস যে তাকে চরম হেনস্থা করেছিল সেটা আমরা সব সময়ই বলে এসেছি।’

পাশাপাশি বিজেপির পূর্বসূরি জনসঙ্ঘের প্রতিষ্ঠাতা শ্যামাপ্রসাদ মুখার্জিই যে বারবার নজরুলের সাহায্যে এগিয়ে এসেছিলেন, সে কথাও মনে করিয়ে দিচ্ছেন তিনি।

ঐ রাজ্যে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির অত্যন্ত ঘনিষ্ঠ, কবি সুবোধ সরকারের মতে, নজরুল চিরকালই সম্প্রীতির প্রতীক ছিলেন ও থাকবেন। উত্তর-আধুনিক ভারতে আজ যে ধর্মান্ধতা বা বিভাজনের রাজনীতি চলছে, তাতে আমার মনে হয় নজরুলই হতে পারেন সেই মেটাফোর যা এই বিভেদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে পারে। তার ভূমিকাকে ভুলভাবে ব্যাখ্যা করলেই তো চলবে না।

মৃত্যুর ৪১ বছর পরেও নজরুলের কবিতা যে নানা ভাষায় অনুবাদ হতে যাচ্ছে, তাতে বোঝা যায় যে তার আকর্ষণ এখনও অটুট।

সূত্র : বিবিসি বাংলা

-এআরকে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ