বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

সম্মিলিত পরীক্ষা কওমি মাদরাসা শিক্ষার মান বৃদ্ধি করবে: আল্লামা মুহাম্মদ আবূ মূসা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

১১ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা কওমি শিক্ষা সনদের মান ঘোষণা করেন। ঘোষণার আলোকে ১৩ এপ্রিল কওমি শিক্ষা সনদের মান প্রদান করে প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়। প্রজ্ঞাপনে বলা হয় অভিন্ন প্রশ্নে সম্মিলিত পরীক্ষার কথা। প্রজ্ঞাপনের আলোকে আজ ১৬ এপ্রিল হাটহাজারিতে স্বীকৃতি বাস্তবায়ন কমিটির  প্রথম বৈঠকে স্বীকৃতি প্রাপ্ত ছয় বোর্ডের সম্মিলিত পরীক্ষার সিদ্ধান্ত হয়।

কিন্তু এতো অল্প সময়ে কী সম্ভব বৃহৎ পরিসরের পরীক্ষা নেয়া সম্ভব? নিলে তার পদ্ধতিও কী হতে পারে? ভালো ফলাফলের জন্য শিক্ষার্থীদের কী করতে হবে এ কথায় বলেছেন দেশের বিশিষ্ট আলেমে দীন ও শিক্ষাবিদ, শেখ জনুরুদ্দীন রহ. দারুল কুরআন চৌধুরীপাড়ার প্রিন্সিপ্যাল ও শায়খুল হাদিস, বাংলাদেশ কওমী মাদরাসা শিক্ষা বোর্ড (বেফাক) এর আমেলা ও শুরা সদস্য আল্লামা মুহাম্মদ আবূ মূসা।  তার সঙ্গে কথা বলেছেন আতাউর রহমান খসরু

আওয়ার ইসলাম :  দেশে প্রথমবারের মতো কওমি মাদরাসার ছয় বোর্ডের সম্মিলিত পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। বিষয়টিকে কীভাবে দেখছেন?

আল্লামা আবূ মূসা : হ্যাঁ, আওয়ার ইসলাম টুয়েন্টিফোর ডটকমের মাধ্যমে জানলাম ছয় বোর্ড সম্মিলিত পরীক্ষা হবে। এজন্য আওয়ার ইসলামকে ধন্যবাদ। আমি মনে করি, এটি একটি প্রসংশনীয় উদ্যোগ। ভালো উদ্যোগ। সম্মিলিত পরীক্ষা সারা দেশের কওমি মাদরাসা শিক্ষার মান বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে আমার বিশ্বাস।

সাথে সাথে স্বীকৃতি প্রদানের জন্য আমি প্রধানমন্ত্রীসহ কওমির সঙ্গে সংশ্লিষ্ট সকল আন্তরিক মোবারকবাদ জানাচ্ছি।

আওয়ার ইসলাম :  সম্মিলিত পরীক্ষার জন্য এক বছর সময় দিলে ছাত্রদের জন্য সহজ হতো না?

আল্লামা আবূ মূসা : এ বছর থেকেই সম্মিলিত পরীক্ষা নেয়া ছিলো আমাদের জন্য চ্যালেঞ্জ। আমরা যদি এই স্বল্প সময়ে সুষ্ঠুভাবে পরীক্ষা নিতে পারলে সেটা হবে আমাদেরে যোগ্যতা প্রমাণ।

তাছাড়া স্বীকৃতি প্রদানের পর এ বছর পরীক্ষা না নিলে প্রায় এক বছর চলে যেতো। এতে বিষয়টা খানিক হালকা হয়ে যেতো বলে আমি মনে করি।

আওয়ার ইসলাম : হঠাৎ এমন সম্মিলিত পাবলিক পরীক্ষার আয়োজন করতে গেলে কী কী সমস্যা হতে পারে? বিশেষত ছাত্রদের?

মাওলানা আবূ মূসা : ছাত্রদের তেমন কোনো সমস্যা হওয়ার কথা নয়। কেননা সারা দেশের কওমি মাদরাসায় একই পদ্ধতিতে পড়ানো হয় এবং ছাত্ররা কিতাবের শুরু থেকে শেষ পর্যন্ত খুব ভালো করে পাঠ করেন।

কিন্তু হ্যা, ব্যবস্থাপনায় সমস্যা হতে পারে। এজন্য প্রয়োজন লোকবল বাড়ানো এবং এখন থেকে সম্মিলিত আন্তরিক প্রস্তুতি।

আওয়ার ইসলাম : স্বচ্ছ ও সুন্দর পরীক্ষা গ্রহণের জন্য পরীক্ষা কমিটির কাছে আপনার কোনো পরামর্শ রয়েছে কী?

মাওলানা আবূ মুসা :  আমরা সব সময়ই স্বচ্ছ ও সুন্দর পরীক্ষা নেই। পরীক্ষার ক্ষেত্রে দুর্নীতির অভিযোগ সাধারণত কওমি মাদরাসায় পাওয়া যায় না।

আমি পরীক্ষা নিয়ন্ত্রক কমিটিকে অনুরোধ করবো তারা যেনো স্বচ্ছ ও সুন্দর পরীক্ষা গ্রহণে আমাদের যে ঐতিহ্য রয়েছে তা রক্ষা করেন এবং যারা কওমি মাদরাসার সমালোচক তাদের কোনো ধরনের সুযোগ গ্রহণের অবকাশ না দেন।

আওয়ার ইসলাম : সম্মিলিত এ পরীক্ষার কী কী সুফল পেতে পারি?

মাওলানা আবূ মূসা : কওমি মাদরাসাগুলোর শিক্ষার মান বৃদ্ধি পাবে কোনো সন্দেহ নেই। দেশের সব কওমি মাদরাসায় আন্তরিকতা ও সততার সঙ্গে শিক্ষা দেয়া হয়। তবুও দেশের মাদরাসার শিক্ষার মান যে এক নয় তাও তো সত্য। এখন সম্মিলিত পরীক্ষা হলে একটি মাপকাঠি দাঁড় করানো যাবে।

দ্বিতীয়ত স্বীকৃতির মাধ্যমে আমাদের শিক্ষার্থীদের যোগ্যতার কথা জানতে পারবে আমাদের সমাজ ও দেশের মানুষ। মাদরাসা শিক্ষা যে একটি পূর্ণাঙ্গ শিক্ষা এবং জাতি যে এ প্রতিষ্ঠানগুলো থেকে অনেক বেশি উপকৃত হতে পারে তা মানুষ বুঝতে পারবে।

সনদের মান গ্রহণে কওমি স্বকীয়তায় কোন ছাড় দেইনি: আল্লামা আহমদ শফী

১৫ মে থেকে ছয় বোর্ডের সম্মিলিত পরীক্ষা

-এআরকে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ