শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


কওমি মাদরাসা বাংলালিংকের সিম নয় যে নিবন্ধন করতে হবে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

olama_sommelan8সম্মেলন থেকে হুমায়ুন আইয়ুব

বেফাক আয়োজিত ওলামা সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্যে জামিয়া রাহমানিয়া আরাবিয়া’র শাইখুল হাদিস মাওলানা মামুনুল হক বলেন, কওমি মাদরাসার বাংলা লিংক গ্রামীণের সিম নয় যে নিবন্ধন করতে হবে। এটি আকাবিরের রেখে যাওয়া শিক্ষা ব্যবস্থা যুগ যুগ ধরে চলে আসছে।

তিনি বলেন, ওলামায়ে কেরাম স্বীকৃতি চায় এবং স্বীকৃতি হতে হবে স্বকীয়তা রক্ষা করে। কিন্তু কওমি মাদরাসার এই স্বীকৃতির সঙ্গে সরকারের কোনো রকম দাপ্তরিক বা সাচিবিক সম্পর্ক থাকতে পারবে না। এরকম হলে এই স্বীকৃতি ওলামায়ে কেরাম মানবে না।

মাওলানা মামুনুল হক বলেন, কওমি মাদরাসা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং জিয়াউর রহমানের আমলেও স্বাধীন ছিল। এখনো তাই থাকতে হবে।

তিনি বলেন, কওমি মাদরাসা নিয়ন্ত্রহীনভাবে চলতে হবে। আকাবিরের আখলাক ও আসলাফ রক্ষা করে চলতে হবে। এর ব্যতিক্রম হলে দেশে আবারো নতুন মুক্তিযুদ্ধের ডাক দেয়া হবে।

সোমবার ১৭ অক্টোবর ২০১৬ ইসায়ী উলামা মাশায়েখ মহাসম্মেলনে জামিয়া রহমানিয়ার মুহাদ্দিস, শাইখুল হাদিস রহ: এর সাহেবজাদা মাওলানা মামুনুল হক এসব কথা বলেন।

লাখো লাখো তরুণ আলেমের অভিব্যক্তি উচ্চারণ করতে গিয়ে তিনি বলেন, তরুণ প্রজন্মের পক্ষ থেকে বলছি, আমরা আলেম-ওলামাদের দ্বিধা-বিভক্ত দেখতে চাই না। আমরা তরুণরা আমাদের রাহবারদের এক মঞ্চে এবং এক মতের ওপর ঐক্যবদ্ধ দেখতে চাই। আমরা ঐক্যচাই৷ বিভক্ত মঞ্চ চাই না।

মাওলানা মানুনুল হক বলেন, কওমী মাদ্রাসা দেশের আইনের প্রতি শ্রদ্ধাশীল৷ সরকার ও জনগণের কাছে স্বচ্ছতা রক্ষায় জবাবদিহিতা করবে৷ কিন্তু কোনোভাবেই সরকারী কোনো নিবন্ধনের নামে খবরদারী বা নিয়ন্ত্রণ মানতে পারে না৷আমরা ওলামায়েকেরামের ঐক্য চাই। বিভেদ চাই না। আমরা কওমী মাদরাসার স্বকীয়তা বজায় রেখে সনদের স্বীকৃতি চাই।

আরো পড়ুন: বেফাকের সঙ্গে মাওলানা ওলীপুরী ও চরমোনাই বোর্ডের একাত্মতা পোষণ

অনুষ্ঠানে পৌঁছলেন আল্লামা আহমদ শফী

স্বাগত বক্তব্যের পর আল্লামা শফী’র লিখিত বক্তব্য পাঠ

আরআর 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ