শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

বছরে ২ কোটি টাকা আয় হয় বাঙলার শাপলা থেকে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: বাংলার হাওর জুড়ে বিস্তীর্ণ বিল ছেয়ে থাকে শাপলা ফুলে। নান্দনিক দৃশ্য দেখতে বিভিন্ন জায়গা থেকে ভিড় করছেন অসংখ্য মানুষ।

বরিশালের উজিরপুর ও আগৈলঝাড়ার ১৬ গ্রামজুড়ে ছড়িয়ে থাকা এই শাপলা বিল ঘিরে পর্যটন সুবিধা গড়ে তোলার তাগিদ দিচ্ছেন স্থানীয়রা।

বর্ষায় পানিতে ভরে ওঠে উজিরপুর ও আগৈলঝাড়ার এই বিশাল বিল। আর ভাদ্রের শুরুতেই বিলের প্রায় তিনশ একর ছেয়ে যায় রঙিন শাপলা ফুলে।

সরকারিভাবে কোনো প্রচার নেই তবে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে গেছে শাপলা বিলের কথা। দূর দূরান্ত থেকে অনেকেই আসছেন অপরূপ দৃশ্যের সাক্ষী হতে।

ডিঙি নৌকায় চড়ে পর্যটকেরা ঘুরে বেড়ান চান্দো, সোমাইরপাড়, আসকর, নাগিরপাড়া ও সাতলাসহ ১৬টি গ্রামের বিলে। তবে দুর্গম যাতায়াত ব্যবস্থা আর পর্যটন সুবিধা নিয়ে অভিযোগ তাদের।

এই বিল স্থানীয়দের জন্য তৈরি করেছে অর্থনৈতিক সুবিধা। বিলের মাছ আর শাপলা বিক্রি করছে ১৬ গ্রামের প্রায় তিন হাজার দরিদ্র পরিবার। কৃষি বিভাগের হিসেবে, কেবল শাপলা থেকেই বছরে আয় হয় ২ কোটি টাকা।

ভাদ্র থেকে অগ্রহায়নের শেষ পর্যন্ত শাপলা ফুলের সৌন্দর্য ছড়ায় বিলে। এরপর পানি শুকালে বিলের জমিতে হয় ধানচাষ।

আরো পড়ুন

তালিবুল ইলমদের উদ্দেশ্যে যা বললেন আল্লামা আহমদ শফী

এটি/আওয়ার ইসলাম

ব্যবসা এখন আপনার হাতের মুঠোয়। – বিস্তারিত জানুন


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ