শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে

হামদি বাহরাভি ১৪০ দিনে হাতে লেখলেন পুরো কুরআন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম:  তিনি একজন শিক্ষক। নাম হামদি বাহরাভি। মিশরের ডাকহলিয়া প্রদেশের শহিদ মুস্তাফা ভ্যাটিডি প্রাইমারি স্কুলের আরবি ক্যালিগ্রাফির শিক্ষক।

৫৫ বছর বয়সী এ শিক্ষক পূর্ণ ৩০ পারা কুরআন হাতে লেখা সম্পন্ন করেছেন। পবিত্র কুরআন হাতে লেখা সম্পন্ন করতে তার সময় লেগেছে মাত্র ১৪০ দিন বা ৪ মাস ২০ দিন।

আরবি ক্যালিগ্রাফির এ শিক্ষক তার নিরলস পরিশ্রমে কুরআনের পাণ্ডুলিপি হাতে লেখার মহৎ কাজ সম্পন্ন করতে সক্ষম হয়েছেন। পবিত্র কুরআনুল কারিম হাতে লেখা শুরু করার আগে তার নিকটাত্মীয়গণ তাকে এ কাজে হাত দিতে বারণ করেছিলেন।

তিনি সবার বাধা অতিক্রম করে তার ক্যালিগ্রাফির অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে এ মহতি কাজে সফলতা লাভ করেন। তিনি এ মহতি কাজের জন্য তার এলাকায় অনেক খ্যাতি লাভ করেছেন। পবিত্র কুরআনের হাতে লেখা পাণ্ডুলিপিটি ৩০ সেন্টিমিটার প্রস্থ এবং ৪০ সেন্টিমিটার দৈর্ঘ্য। যা ৪১৫ পৃষ্ঠায় সম্পন্ন হয়েছে।

এ পাণ্ডুলিপিটি তৈরির কাজে তার খরচ হয়েছে ১২৫ পাউন্ড। ক্যালিগ্রাফার হামিদ বাহরাভি জানান, ‘তার এ কাজে পরিবারের সদস্যরা উৎসাহ ও অনুপ্রেরণা যুগিয়েছে। বর্তমানে হামদি বাহরাভি পবিত্র কুরআনের একটি বড় পাণ্ডুলিপি লেখা শুরু করেছেন।

গত ৭ মােসে প্রায় ১২ পারা লেখা সম্পন্ন হয়েছে। এ পাণ্ডুলিপিটির লেখায় এখন পর্যন্ত তার ব্যয় হয়েছে ২৭০০ মিসরীয় পাউন্ড। পাণ্ডুলিপিটির কাজ শেষ হলে তিনি তা পর্যবেক্ষণের জন্য মিসরের জামে আল-আজহারে নিয়ে যাবেন। পর্যবেক্ষণ শেষে তা সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে হাদিয়ে হিসেবে জমা দেবেন।

আরো পড়ুন-   ইসরায়েলের স্বাধীনতার ৭০ বছর, ছবি কথা বলে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ