শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
উম্মাহর কল্যাণে মুসলমানদের ঐক্যের বিকল্প নেই: ধর্ম উপদেষ্টা পাঠ্যপুস্তক সংশোধন কমিটিতে আলেম অন্তর্ভুক্তির দাবি হেফাজতে ইসলামের সিংগাইরে হেফাজতে ইসলামের গণসমাবেশ ২৯ সেপ্টেম্বর আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির চেষ্টা হলে ‘হাত ভেঙে’ দেওয়া হবে: স্বরাষ্ট্র উপদেষ্টা ‘জুলাই বিপ্লবে আলেম-শিক্ষার্থীদের অবদান ও প্রত্যাশা’ নিয়ে আলোচনা সভা সোমবার সিলেটে অনুষ্ঠিত বিহানের ‘লেখালেখি ও এডিটিং কর্মশালা’ দেশে ফিরে কর্মফল ভোগ করুন, শেখ হাসিনাকে জামায়াতের আমির রাষ্ট্র সংস্কারে ইসলামবিরোধী কোনো পদক্ষেপ গ্রহণ করা যাবে না: জাতীয় পরামর্শ সভা যাত্রাবাড়ীতে জাতীয় পরামর্শ সভায় গৃহীত হলো ৭ প্রস্তাব বারিধারায় হেফাজতে ইসলামের পরামর্শ সভা শুরু

বর্তমান সরকার ধর্ম নিয়ে বাড়াবাড়ি সহ্য করে না: প্রধান বিচারপতি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : বাংলাদেশের জনগণ ধর্ম নিয়ে বাড়াবাড়ি সহ্য করে না বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। তিনি বলেন, বাংলাদেশ অসাম্প্রদায়িক দেশ, সম্পূর্ণ ধর্মনিরপেক্ষ দেশ এবং বাংলাদেশে কেউ কোনোদিনই ধর্ম নিয়ে বাড়াবাড়ি সহ্য করে না। বর্তমান সরকার তো কোনোমতেই সহ্য করছে না। আশা করি এ ব্যাপারে আপনারা সহযোগিতা করবেন।’

শুক্রবার সকালে কুমিল্লা মহানগরীর কাপড়িয়া পট্টিতে পুনর্নিমিত শ্রীশ্রী চান্দমণি রক্ষা কালীমন্দির উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

প্রধান বিচারপতি আরও বলেন, ইন্ডিপেন্ডেন্ট জুডিসিয়ারি, রুল অব ল’ নিয়ে অনেকদিন কথা বলছি। এতে প্রশাসনের কিছু কর্মকর্তা অখুশী হয়েছেন। কিন্তু মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রী বিষয়টি উপলব্ধি করছেন। আইনের কিছু কিছু বিষয় নিয়ে মহামান্য রাষ্ট্রপতির সঙ্গে খোলামেলা কথা বলেছি।আইনের দুর্বলতা কাটিয়ে তুলতে চেষ্টা করছি।

সারা দেশে ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনালে বিচারক সংকট রয়েছে উল্লেখ করে প্রধান বিচারপতি বলেন, মামলার জট কমাতে জেলা পর্যায়ে ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনালে দুইজন করে বিচারক নিয়োগ দেয়া হবে। এছাড়া এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এবং জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের কার্যক্রম নিয়ে কিছু সমস্যা রয়েছে। সরকারের সঙ্গে আলোচনা করে দ্রুত এ সমস্যা নিরসন করা হবে।

আমি ছাড়া সব বিচারকই স্বাধীন: প্রধান বিচারপতি

প্রধান বিচারপতি বলেন, এদেশের গ্রামাঞ্চলের ৮০ ভাগ মামলা হয় জেলা পর্যায়ের আদালতে। বিচারালয়ে যারা আসবে তারা এটাকে পবিত্র জায়গা হিসেবে মনে করবে। সবাই ধর্ম-বর্ণের লোকজনই আসে বিচারালয়ে। এ বিচারালয় হবে ‘টেম্পল অব জাস্টিস’।

কুমিল্লার আদালত প্রসঙ্গে তিনি বলেন, এ আদালতের উন্নয়নের জন্য একটা ভাল প্রজেক্ট দরকার। একটা মাস্টার প্ল্যান করে প্রজেক্ট দেন। এর বাস্তবায়নে আমি সর্বোচ্চ চেষ্টা করব। গত কয়েকদিন আগে এখানে  জেলা ও দায়রা জজ পদটি শূন্য হয়েছে। এ সপ্তাহের মধ্যেই এ পদে নিয়োগ দেয়া হবে।

জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মোহাম্মদ ইসমাইলের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন কুমিল্লার সদ্য বিদায়ী জেলা ও দায়রা জজ দেওয়ান মো. শফিউল্লাহ, ভারপ্রাপ্ত জেলা জজ বেগম জেবুন্নেছা, স্পেশাল জজ মোহাম্মদ ইসমাইল, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল আদালতের বিচারক আজিজ আহমেদ ভূঁইয়া, জননিরাপত্তা বিঘ্নকারী আদালতের বিচারক এবিএম জহিরুল কবির, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. আজিজুর রহমান, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. হেমায়েত উদ্দিন, পিপি অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান লিটন, বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য অ্যাডভোকেট কাইমুল হক রিংকু, অ্যাডভোকেট জাফরুল আহসান, অ্যাডভোকেট সৈয়দ আবদুল্লাহ পিন্টু, অ্যাডভোকেট জহিরুল ইসলাম সেলিম, অ্যাডভোকেট তাইফুর আলম, অ্যাডভোকেট কাজী নাজমুস্ সাদাত, অ্যাডভোকেট আবদুল মমিন, অ্যাডভোকেট ফজলুর রহমান ও অ্যাডভোকেট সৈয়দ নুরুর রহমান প্রমুখ।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ