শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


আমি ছাড়া সব বিচারকই স্বাধীন: প্রধান বিচারপতি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, আমি ছাড়া সব বিচারক স্বাধীন।উচ্চ আদালতের বিচারপতিদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে ন্যস্ত করে আনা সংবিধানের ষোড়শ সংশোধনী সংক্রান্ত আপিলের শুনানির এক পর্যায়ে গতকাল প্রধান বিচারপতি এ কথা বলেন।

জবাবে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, আপনি পরাধীন নন, প্রতিদিন কাগজ খুললে আপনার অনেক বক্তব্য পাওয়া যায়। প্রধান বিচারপতি বলেন, আমি তো প্রেস কনফারেন্স করে কথা বলি না। আমি আমার প্রসিডিংসের মধ্যে থেকেই বলি।

তিনি আরও বলেন, সুপ্রিম কোর্ট দেশের জনগণের স্বার্থে ন্যায়বিচার প্রতিষ্ঠায় সব সময় পদক্ষেপ নিয়েছে। আমরা করুণ অবস্থা। সরকার প্রাইমারি স্কুলে, ইউনিয়ন পরিষদে কম্পিউটার দেয়। কিন্তু আমার বিচারকদের একটা কম্পিউটার দিতে পারেন না! আমার বিচারকদের থাকার জায়গা নেই। সুপ্রিম কোর্টের একটি প্রশাসনিক ভবন নেই।

সুপ্রিম কোর্টের অনেক অফিসারের বসার জায়গা নেই। অথচ বিচার বিভাগের অবদান কম নয়। প্রধান বিচারপতি বলেন, আমি হাজারো উদাহরণ দিতে পারি যে, আমাদের সুপ্রিম কোর্ট দৃষ্টান্ত রেখে চলেছে। নারায়ণগঞ্জের সাত খুন মামলা সারা পৃথিবীতে চাঞ্চল্যের সৃষ্টি করল। সারা দেশের মানুষ ন্যায়বিচারের প্রত্যাশা করল। সুপ্রিম কোর্টের হস্তক্ষেপেই মামলার জট খুলে গেল।

এই সুপ্রিম কোর্টের হস্তক্ষেপেই হাজারীবাগের ট্যানারি স্থানান্তরিত হলো। এই শহর দূষণের হাত থেকে রক্ষা পেল। সুপ্রিম কোর্ট দেশের জনগণের স্বার্থে ন্যায়বিচার প্রতিষ্ঠায় সব সময় পদক্ষেপ নিয়েছে।

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ