শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


আইএসকে সহায়তার অভিযোগে গ্রেফতার যুক্তরাজ্যের ইমাম মুক্তি পাচ্ছেন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম: পাকিস্তানের বংশোদ্ভুত ইসলামিক স্কলার আনজেম চৌধুরীকে ২০১৬ সালে আইএসকে সহায়তা ও ধর্মীয় জঙ্গিবাদ, ঘৃণা ছড়ানোর অভিযোগে গ্রেফতার করা হয়।

যুক্তরাজ্যের আদালত ১০ বছরের কারাদণ্ড দিলেও তিন বছরের মাথায় তাকে মুক্ত করার কথা ঘোষণা করেছে বলে খবর দিয়েছে যুক্তরাজ্য ভিত্তিক নিউজ টাউনহল।

সূত্র মতে, জঙ্গিবাদে সম্পৃক্ততার অভিযোগ প্রমাণিত হওয়ায় যুক্তরাজ্যের আদালতে তাকে ১০ বছরের কারাদণ্ডাদেশ দেয়। তবে তার ব্যাপারে যেসব অভিযোগ এসেছে তা এতটা কঠোর বলে বলে শাস্তি কমিয়ে ৩ বছরেই মুক্তি দেয়ার কথা জানায় আদালত।

জঙ্গিবাদকে উৎসাহিত করার কারণে পাকিস্তানি বংশোদ্ভুত ব্রিটিশ নাগরিক আনজেম চৌধুরী বহু আগ থেকেই সমালোচিত।

তার বিভ্রান্তিমূলক বক্তব্যে প্রভাবিত হয়ে কয়েকশ ব্রিটিশ তরুণ-তরুণী আল-কায়েদা ও আইএসের মতো সংগঠনে যোগ দিয়েছে। এ ছাড়া বেশ কিছু হত্যা ও সন্ত্রাসী ঘটনার পেছনেও তার ইন্ধন রয়েছে বলে উল্লেখ করে আদালত।

১ জুলাই ২০১৬ সালে বাংলাদেশের গুলশানে হলি আর্টিজান রেস্তোরাঁর হত্যাকাণ্ডের অন্যতম সদস্য জঙ্গি নিব্রাস ইসলামও আনজেম চৌধুরীর মাধ্যমে প্রভাবিত বলে অনেকের ধারণা।

যুক্তরাজ্যের আদালত আনজেম চৌধুরীর বিরুদ্ধে আনা অভিযোগ তিন বছর পর্যন্ত পর্যবেক্ষণ করে তাকে মুক্তি দেয়ার কথা ঘোষণা দিয়েছে।

উল্লেখ্য, আনজেম চৌধুরী যুক্তরাজ্যে অভিবাসী হয়ে আসা এক পাকিস্তানি পরিবারের সন্তান। লন্ডনে তার জন্ম। সেখানেই তিনি বড় হয়েছেন। আনজেম চৌধুরী একজন প্রশিক্ষণপ্রাপ্ত সলিসিটর।

লন্ডনের ইলফোর্ডে বসবাস করেন পাঁচ সন্তানের এ জনক। তিনি ইংল্যান্ডের একটি মসজিদে ইমাম হিসেবে দায়িত্ব পালন করেছেন।

সূত্র: টাউনহল নিউজ, যুক্তরাজ্য

আরো পড়ুন

তালিবুল ইলমদের উদ্দেশ্যে যা বললেন আল্লামা আহমদ শফী

এটি/আওয়ার ইসলাম

ব্যবসা এখন আপনার হাতের মুঠোয়। – বিস্তারিত জানু


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ