শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
ফরিদপুরে দুই সহোদর হত্যা: ৩ মে ঢাকাসহ সারা দেশে ইসলামী আন্দোলনের বিক্ষোভ তীব্র গরমে আলোকিত মানিকছড়ি জনকল্যাণ সংস্থার প্রশংসনীয় উদ্যোগ ফরিদপুরের দুই শহীদ পরিবারের পাশে হেফাজত নেতৃবৃন্দ নির্বাচনে প্রার্থী হওয়ায় বিএনপির ৭৫ নেতা বহিষ্কার ছাদ থেকে পড়ে মাদরাসাছাত্রীর মৃত্যু টানা তাপপ্রবাহে ভাঙল ৭৬ বছরের রেকর্ড তাপপ্রবাহ থেকে সুরক্ষায় রেলওয়ে কর্মকর্তাদের ৫ নির্দেশনা ‘বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা জোরদারের সুযোগ রয়েছে’  মন্দিরে হামলাকারীদের বিরুদ্ধে তদন্তভিত্তিক বিচারের দাবি ইসলামী আন্দোলনের পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত: কাদের

ভারতের কেরালার সবজি ও ফল আরব আমিরাতে নিষিদ্ধ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম:  ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালা থেকে আরব আমিরাতে তাজা ফল ও সবজি আমদানি নিষিদ্ধ করে দিয়েছে সংযুক্ত আরব আমিরাত।

রাজ্যটিতে নিপা ভাইরাসের ভয়াবহ মহামারীতে অন্তত ১৩ জন মারা যাওয়ার পর এ নিষেধাজ্ঞার খবর আসে।

কেরালার কোনো পণ্য যাতে দেশটিতে প্রবেশ করতে না পারে সে ব্যাপারে আমিরাতের জলবায়ু পরিবর্তন ও পরিবেশবিষয়ক মন্ত্রণালয় স্থানীয় আবুধাবি খাদ্য নিয়ন্ত্রণ এবং পৌর কর্তৃপক্ষকে নির্দেশনা দিয়েছে।

এক বিবৃতিতে মন্ত্রণালয় জানিয়েছে, এসব ফলখেকো বাদুড়ই এ নিপা ভাইরাসের উৎস। কাজেই কেরালার আম, কলা ও খেজুরসহ সব ধরনের সাজা ফল এবং সবজি আমিরাতে আমদানি করা নিষিদ্ধ থাকবে।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা নিপা ভাইরাসের মহামারীর উৎস খুঁজে বের করতে ব্যর্থ হয়েছেন। এখন পেরাম্বারা শহরে ফলখেকো বাদুড়ের ওপর নতুন করে পরীক্ষা-নিরীক্ষা শুরু হয়েছে।

সম্প্রতি কয়েক সপ্তাহে ১১৬টি সন্দেহভাজন রোগে আক্রান্ত হওয়ার পরীক্ষা চালিয়েছে। তার মধ্যে ১৫ জন এ মারাত্মক রোগে আক্রান্ত হয়েছেন ও ১৩ জন মারা গেছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এ ভাইরাসের কোনো টিকা আবিষ্কার হয়নি। মানুষের শরীর থেকে নির্গত তরল পদার্থে এটি ছড়ায়। এতে মানুষের মস্তিষ্কে প্রদাহ সৃষ্টি হয়।

গত সপ্তাহে কেরালায় আরব আমিরাতের কনস্যুলেট কেরালায় তার নাগরিকদের ভ্রমণের ব্যাপারে সতর্কতা জারি করেছে। আমিরাতের নাগরিকদের নিরাপত্তাসংক্রান্ত নির্দেশনা অনুসরণ করতে বলা হয়েছে।

সূত্র: আল অ্যারাবিয়া

আরো পড়ুন- ভারতে মুসলিম কয়েদিদের সঙ্গে রোজা রাখছেন হিন্দুরাও


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ