রবিবার, ০৫ মে ২০২৪ ।। ২২ বৈশাখ ১৪৩১ ।। ২৬ শাওয়াল ১৪৪৫


ভারতে মুসলিম কয়েদিদের সঙ্গে রোজা রাখছেন হিন্দুরাও

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : ভারতের একটি জেলের ২ হাজার ২৯৯ মুসলিম কয়েদির সঙ্গে রোজা রাখছেন ৫৯ জন হিন্দু। রোজাদারদের সঙ্গে ইফতার করার নির্দেশ দেয়া হয়েছে প্রত্যেক জেল সুপারিন্টেনডেন্টকে।

নয়াদিল্লির তিহার জেলের কর্মকর্তাদের বরাত দিয়ে হিন্দু কয়েদিদের রোজা রাখার কথা জানিয়েছে হিন্দু টাইমস।

কয়েক মাস আগে জেলে আসা ২১ বছর বয়সী এক তরুণ জানান, তার সঙ্গে থাকা মুসলিম কয়েদিরা রোজা রাখছেন। তাদের দেখাদেখি তিনিও রোজা রাখা শুরু করেছেন।

৪৫ বছর বয়সী এক নারী কয়েদি জানান, তিনি তার ছেলের মঙ্গল কামনায় রোজা রাখছেন। অপহরণের অভিযোগে তাকে গ্রেপ্তার করা হয়। তার মামলাটি এখনও আদালতে বিচারাধীন রয়েছে।

আরেক কয়েদি জানান, দ্রুত মুক্তি পাওয়ার আশায় রোজা রাখছেন তিনি

জেল কর্মকর্তারা জানান, ভারতে বেশ কিছুদিন ধরে খুব গরম পড়ছে। রোববার দিল্লিতে ৪৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। তাই রোজাদারদের জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

কারাগারের মহাপরিচালক অজয় কেশপ বলেন, রোজার শুরুতে আন্তঃজেল সমন্বয়কারীদের নিয়ে একটি বৈঠক হয়েছে। প্রতিটি কারাগারে রোজার সময়সূচি টাঙিয়ে দিতে বলা হয়েছে। রোজাদাররা যেন সময়মতো নামাজ পড়তে পারেন, সেই ব্যবস্থাও করা হয়েছে।

তিনি বলেন, ইফতারের সময় জানানোর জন্য একজন কর্মকর্তাকে দায়িত্ব দেয়া হয়েছে। কারণ, কয়েদির ঘড়ি ব্যবহারের বিষয়ে নিষেধাজ্ঞা রয়েছে। ইফতারে খেজুর ও রুহ আফজা দেয়ারও নির্দেশ দেয়া হয়েছে। আরটিভি।

আরও পড়ুন : রোজার এ টু জেড : মুফতি মনসূরুল হক


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ