শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


উত্তরাধিকার ধর্মীয় বিষয় নয়, এ ক্ষেত্রে স্বাধীন সিদ্ধান্তের সুযোগ আছে: তিউনিস প্রেসিডেন্ট

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : তিউনিসিয়ার প্রেসিডেন্ট সাবসি বাজি জাতীয় মহিলা দিবসের বক্তৃতায় বলেছেন, তিউনিসিয়ার সংবিধান প্রদত্ত নারী-পুরুষের সমতা মিরাসসহ সকল ক্ষেত্রে প্রযোজ্য হবে।

সাবসি বলেন, আমরা যদি পারস্পরিক ইনসাফের চিন্তা করি তবে আমাদের সংবিধান আমাদেরকে এই ইনসাফ দিয়েছে। তাই আমাদের এই দিকে যেতে হবে।

তিনি আরো বলেন, আমরা ইনসাফ নিশ্চিত করার উদ্যোগ নিলে কেউ যেন এটা মনে না করে যে, এটা ধর্মবিরোধী; তাদের এই চিন্তা ভুল।

তিনি অবশ্য তার বক্তৃতায় এটাও বলেন যে, তিউনিসিয়ার ইসলাম ধর্ম ও সংবিধানকে অবশ্যই বিবেচনায় রাখা হবে এবং তিউনিসিয়ার নাগরিকদের অনুভূতি বিরোধী কোন সংস্কার আনা হবে না। তবে আমাদের বলতেই হবে যে, এখানে সকল ক্ষেত্রে সমতা আনার একটি চেষ্টা চলছে।

এখন সকল সমস্যা উত্তরাধিকারের সমতা নিয়ে। সাবসি মনে করেন, উত্তরাধিকারের বিষয়টি ধর্মীয় নয়। আল্লাহ ও তার রাসুল সা. মানুষকে এক্ষেত্রে স্বাধীনভাবে সিদ্ধান্ত নেয়ার অধিকার দিয়েছেন।

তিনি তিউনিসিয়ার মানুষের মেধার উপর তার আস্থা প্রকাশ করে ব্যক্তি অধিকার ও তা কার্যকর করার ক্ষেত্রে একটি কমিটি গঠনের ঘোষণা দেন। নারী যেন তার ইচ্ছামত সঙ্গী নির্বাচনের অধিকার পায় সেজন্য আইন সংশোধনের উদ্যোগ নেয়ার কথাও জানান।

কাকরাইলের মাওলানা আবদুল্লাহর তওবানামা

তিউনিসিয়ার প্রেসিডেন্ট ও আইনমন্ত্রী সংবিধানের ৭৩ ধারা সংশোধনের পরিকল্পনার কথাও জানান। যেখানে বলা হয়েছে, তিউনিসিয়ার কোন নারী এমন কাউকে বিয়ে করতে পারবে না যার ইসলাম গ্রহণের বিষয়টি মুফতির কাছে প্রকাশিত নয়।

প্রেসিডেন্ট আরো বলেন, তিউনিসিয়ার সংবিধানের ৬ষ্ঠ অধ্যায়ে চিন্তার স্বাধীনতা দেয়া হয়েছে। রাষ্ট্র এই স্বাধীনতা রক্ষার দায়িত্ব নিবে। তাই এই ধারা পরিবর্তন করতে হবে।

আরটি রাশান অনলাইন থেকে মুজাহিদুল ইসলামের অনুবাদ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ