মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৪ শাওয়াল ১৪৪৫


কাকরাইলের মাওলানা আবদুল্লাহর তওবানামা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আতাউর রহমান খসরু : কাকরাইলের মুকিম মাওলানা আবদুল্লাহ তার বিরুদ্ধে আনীত উলামায়ে কেরামের অভিযোগ স্বীকার করে নিয়ে তওবা করেছেন। তিনি তার ভুল-ত্রুটির জন্য অনুতপ্ত এবং ভবিষ্যতে এমন ভুল-ত্রুটি থেকে বিরত থাকার সর্বাত্মক চেষ্টা করবেন বলে অঙ্গীকার করেছেন।

গতকাল আওয়ার ইসলাম তার স্বাক্ষরিত তওবানামা হাতে পেয়েছে। তওবানামায় মাওলানা আবদুল্লাহ তার বিরুদ্ধে আনীত সকল অভিযোগ ও আপত্তিকে নিজের ভুল হিসেবে মেনে নিয়ে তার জন্য তওবার ঘোষণা দিয়েছেন।

তিনি লিখেছেন, ‘আমি মুহাম্মদ আব্দুল্লাহ মনসুর স্পষ্টভাবে স্বীকার করছি যে, আল ইমারাত হিয়াস সুন্নাহ কিতাব এবং পাকিস্তানের রায়বন্ড ইজতেমার সময় মুরব্বিদের নিকট পাঠানো ম্যাসেজসহ যেসব ব্যাপারে উলামায়ে কেরাম আপত্তি করেছেন, তা আমার ভুল ছিলো। সুতরাং আমি রুজু ও তওবা করছি।’

তিনি আরও লিখেছেন, ‘আমি আরও ঘোষণা করছি যে, সেই কিতাব আর কখনও প্রকাশ ও প্রচার করা হবে না। তা থেকে কোনো ইসতেদলালও গ্রহণযোগ্য হবে না।’

এছাড়াও তিনি তার তওবানামায় দেশের শীর্ষ আলেম ও মুফতী মাওলানা গোলাম রহমানকে মুরব্বি হিসেবে গ্রহণ এবং সাধারণভাবে দেশের শীর্ষ আলেমদের উপদেশ ও পরামর্শ মেনে চলার অঙ্গীকার করেছেন।

উল্লেখ্য, কাকরাইলের মুরব্বি মাওলানা আবদুল্লাহর রচনা, বয়ান ও বিভিন্ন কর্মকাণ্ডের ব্যাপারে দেশের শীর্ষ আলেমগণ দীর্ঘদিন আপত্তি করে আসছিলেন। সর্বশেষ গত ২৭ জুলাই বৃহস্পতিবার  জামিয়া হোসাইনিয়া আরজাবাদে অনুষ্ঠিত শীর্ষ আলেমদের পরামর্শ বৈঠকে মাওলানা আবদুল্লাহকে কাকরাইলের যাবতীয় দায়িত্ব থেকে অব্যহতির দেয়ার দাবি জানানো হয়।

তাবলিগের ব্যাপারে চার সিদ্ধান্ত; শীর্ষ আলেমদের বৈঠক

আওয়ার ইসলামে এ সংবাদ প্রকাশিত হওয়ার মাওলানা আবদুল্লাহ তার কাজের ব্যাপারে অনুতপ্ত হন এবং আওয়ার ইসলামে তার তওবানামা প্রেরণ করেন।

মাওলানা আবদুল্লাহ মনসুর খুলনার বটিয়াঘাটায় ১৯৬৯ সালে জন্মগ্রহণ করেন। নিজ বাড়ির মাদরাসায় (কড়িয়া মাদরাসা) প্রাথমিক লেখাপড়া শেষ করেন। এরপর তিনি বাংলাদেশের লালখান মাদরাসায় লেখাপড়া করেন। অতপর তিনি ভারতের ওয়াকফ দেওবন্দ থেকে ১৯৮৯ সালে তাকমিল সম্পন্ন করেন। পড়ালেখা শেষ করে ১৯৯০ সালে ‘সাল লাগান’ (এক বছর তাবলিগে সময় দেয়া)।

যশোর মারকাজ মাদরাসায় শিক্ষকতার মাধ্যমে কর্মজীবন শুরু করেন। ১৯৯৬ সালা থেকে মাওলানা আব্দুল্লাহ মানসুর কাকরাইলে স্থায়ীভাবে বসবাস শুরু করেন।

দেওবন্দে তাবলীগ জামাতের কার্যক্রম স্থগিত ঘোষণা

মাওলানা সাদের নতুন রুজুনামা; পর্যালোচনা করছে দেওবন্দ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ