শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


ভারতে গো-রক্ষকদের হাত থেকে বাঁচতে অনলাইনে গরু বিক্রির বিজ্ঞাপন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ভারতে গো-রক্ষকদের হামলা থেকে বাঁচতে নতুন কৌশলে গরু বিক্রির উদ্যোগ নিয়েছে বিভিন্ন রাজ্যের লোকজন।

এক্ষেত্রে তারা অনলাইন শপিং সাইটকেই নিরাপদ হিসেবে বেছেনিয়েছেন। গত কয়েকদিনে অনলাইনে ওএলএক্স এবং কুইকার ডটকম কয়েকশো গরু-মোষ বিক্রি হতে দেখা গেছে। ইন্টারনেটে গরু বা “তুদ্ৰন্দ্ৰ’’ লিখলেই এলাকার লোকেদের থেকে পছন্দের গরু-মোষ কেনার বিজ্ঞাপন চোখের সামনে ভেসে উঠবে।

সম্প্রতি ভারতের কেন্দ্ৰীয় সরকার জবাইয়ের জন্য গবাদি পশু বিক্রির উপর নিষেধাজ্ঞার জারি করেছ।পশ্চিমবাংলা, কেরালাসহ বিভিন্ন রাজ্য এই নিষেধাজ্ঞাকে সংবিধান-বিরোধী বলে মন্তব্য করেছে। সম্প্ৰতি মাদ্ৰাজ হাইকোর্ট  এই নিষেধাজ্ঞার ওপর ৪ সপ্তাহের স্থগিতাদেশ জারি করেছে।

গরু রক্ষায় মোদির আইন মানতে বাধ্য নই: মমতা

এই রকম পরিস্থিতিতে কেন্দ্ৰীয় সরকারের নিষেধাজ্ঞাকে রীতিমতো তুড়ি মেরে উড়িয়ে দিলেন বারাণসীর রবি শৰ্মা। প্ৰধানমন্ত্ৰী নরেন্দ্ৰ মোদির নির্বাচনী কেন্দ্ৰ বারাণসী থেকে তিনিই প্রথম অনলাইনে গরু বিক্রির বিজ্ঞাপন দেন ।  একটি বাদামি রঙের গরু ৭৫০০০ টাকায় বিক্রির জন্য বিজ্ঞাপন দিয়েছেন রবি। এ বিষয়ে প্রশ্ন করা হলে রবি বলেন, আরএস এস এবং গো-রক্ষাকবাহিনীর ‘গো-মাতাকে রক্ষা করার নামে যেভাবে সাধারণ ও নিৰ্দোষ । মানুষদের ওপর অত্যাচার চালাচ্ছে, তা নিন্দাজনক।

এই পরিস্থিতিতে নিজের কাছে গরু রাখা বেশ বিপদজনক হয়ে দাঁড়িয়েছে। যেকোনও সময় প্ৰাণ যেতে পারে।তাই তাড়াতাড়ি বিক্রি করার জন্য অনলাইনকে বেছে নিয়েছি। লখনৌয়ের পরিখার মিশ্র আবার বার সহ গরু বিক্রির বিজ্ঞাপন দিয়েছেন মাত্র ২৫০০০ টাকায়। ক্ৰেতাদের আকৰ্ষিত করার জন্য যে বিজ্ঞাপন তিনি দিয়েছেন তাতে দেখা যাচ্ছে যে, একটি বাদামি রঙের গরু তার সাদা বাছুরকে দুগ্ধ পান করাচ্ছে।

গরু চুরি সন্দেহে ভারতে দুই মুসলমানকে পিটিয়ে হত্যা

ওএলএক্স দুদিন আগে ১২০০০ টাকায় বাদামি রঙের গরু বিক্রির একটি বিজ্ঞাপন দিয়েছেন এসএম সিং নামে এক ব্যক্তি। দিল্লির অন্ধুর সহদেব তার পোস্টে লিখেছেন, তার কাছে থাকা গরটি দিনে ১৬-১৮ লিটার দুধ দেয়

এবং তা তিনি ৪৮০০০ টাকায় বিক্রি করতে রাজি। সবথেকে মজার হল আন্ধুর তার গরুটি দুদিনের মধ্যে বিনামূল্যে ইচ্ছুক ক্রেতার ঠিকনায় পৌছে দেওয়ার কথাও তার পোস্টে লিখেছেন। সঙ্গে দিয়েছেন নিৰ্দিষ্ট গরুটির কয়েকটি ছবিও।

গরু জবাই করলে হাত-পা ভেঙে দেয়ার হুমকি: কসাইদের ধর্মঘট

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ