শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
ফরিদপুরে দুই সহোদর হত্যা: ৩ মে ঢাকাসহ সারা দেশে ইসলামী আন্দোলনের বিক্ষোভ তীব্র গরমে আলোকিত মানিকছড়ি জনকল্যাণ সংস্থার প্রশংসনীয় উদ্যোগ ফরিদপুরের দুই শহীদ পরিবারের পাশে হেফাজত নেতৃবৃন্দ নির্বাচনে প্রার্থী হওয়ায় বিএনপির ৭৫ নেতা বহিষ্কার ছাদ থেকে পড়ে মাদরাসাছাত্রীর মৃত্যু টানা তাপপ্রবাহে ভাঙল ৭৬ বছরের রেকর্ড তাপপ্রবাহ থেকে সুরক্ষায় রেলওয়ে কর্মকর্তাদের ৫ নির্দেশনা ‘বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা জোরদারের সুযোগ রয়েছে’  মন্দিরে হামলাকারীদের বিরুদ্ধে তদন্তভিত্তিক বিচারের দাবি ইসলামী আন্দোলনের পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত: কাদের

বর্তমানে বিশ্বে মাথাপিছু ঋণ ৮৬০০০ ডলার!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম: গোটা বিশ্ব এখন লোনের উপর দাঁড়িয়ে আছ। বিশ্বের প্রতিটি দেশ লোন তাদের অর্থনৈতিক ভারসাম্য টিকিয়ে রাখার আসল হাতিয়ার।

বিশ্বে বর্তমানে প্রতিজন মানুষের কাঁধে ৮৬ হাজার ডলারেরও বেশি ঋণ রয়েছে। আন্তর্জাতিক অর্থ তহবিল (আইএমএফ) -এর ‘গ্লোবাল ডেবট ডাটাবেজ’ নামের প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

আইএমএফ-এর প্রতিবেদন আরো বলা হয়েছে বিশ্বে গড়ে প্রতিজন মানুষের যে ঋণ তা গড় মাথাপিছু আয়ের আড়াই গুণেরও বেশি। বিশ্বজুড়ে ২০১৭ সালে যে প্রবৃদ্ধি অর্জিত হয়েছে তার শতকরা ২২৫ ভাগের সমান এ অর্থ।

প্রতিবেদনটিতে আরো বলা হয়, সবচেয়ে বেশি ঋণগ্রস্ত দেশগুলোর মধ্যে উন্নত রাষ্ট্রগুলোই বেশি। যুক্তরাষ্ট্র, চীন ও জাপান প্রথম সাড়িতে রয়েছে। বিশ্বজুড়ে মোট যে পরিমাণ ঋণ রয়েছে তার অর্ধেকেরও বেশি এই তিনটি দেশের কাছে পাওনা রয়েছে। তাই বলা যায়, দেশ যত উন্নত, ততই বেশি ঋণগ্রস্থ।

সূত্র: ডন অনলাইন

নির্বাচন হবে কিনা তা নিয়েই শঙ্কা তৈরি হয়েছে: কামাল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ