শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


এবারও সফলতায় শীর্ষে জামিয়াতুল উলূমিল ইসলামিয়া

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম: আল হাইআতুল উলয়ার কেন্দ্রীয় পরীক্ষায় বিগত বছরের মতো এবারও ধারাবাহিক সাফল্য বজায় রেখেছে জামিয়াতুল উলূমিল ইসলামিয়া মুহাম্মদপুর ঢাকা।

২০১৮ সালের তাকমিল জামাতের কেন্দ্রীয় পরীক্ষায় সারা দেশে প্রায় একুশ হাজার ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করে। এর মধ্যে জামিয়াতুল উলূমিল ইসলামিয়া থেকে ৩৭ জন ছাত্র পরীক্ষায় অংশগ্রহণ করে তৃতীয় স্থানসহ সম্মীলিত মেধা তালিকায় স্থান পায় ৯ জন।

এছাড়া ২৮ জন মুমতায ও অবশিষ্ট ৯ জন প্রথম বিভাগে (জায়্যিদ জিদ্দান) উত্তীর্ণ হয়েছে।

অনুসন্ধানে জানা যায়, মেধা তালিকার বিচারে এটি দ্বিতীয় সর্বোচ্চ অবস্থান এ বছরে। সর্বোচ্চ সংখ্যক ১১ জন মেধা তালিকায় রয়েছে জামিয়া ইসলামিয়ার পটিয়া মাদরাসার। দ্বিতীয় অবস্থানে জামিয়াতুল উলূমিল ইসলামিয়ার ৯ জন আর তৃতীয় স্থানে জামিয়া ইমদাদুল উলূম ফরিদাবাদ।

সার্বিক বিবেচনায় জামিয়াতুল উলূমিল ইসলামিয়ার এটি বড় সাফল্য। মাদরাসাটির মুহাদ্দিস মাওলানা তাহমিদুল মাওলার কাছে জানতে চাইলে তিনি আওয়ার ইসলামকে বলেন, মাদরাসার ছাত্ররা ভালো করেছে সে জন্য প্রথমে আল্লাহর শুকরিয়া আদায় করছি।

দ্বিতীয়ত বলবো আমাদের মাদরাসা প্রতিষ্ঠার ১২ বছরে বারবার সাফল্যের পিছনে জামিয়ার মুহতামিম বিশিষ্ট হাদিস বিশারদ মুফতি মাহমুদুল হাসান হাফিজাহুল্লাহর সার্বিক দিকনির্দেশনা ছাত্রদের অনুপ্রানিত করেছে।

তাছাড়া মাদরাসার মুরব্বি মুফতি আবদুল মালেক সাহেব, শাইখুল হাদিস মাওলানা আবদুল মতিন সাহেব শাইখুল হাদিস মাওলানা আ ব ম সাইফুল ইসলাম ও শাইখুল হাদিস মাওলানা আবদুল গাফফারসহ বড় বড় আলেমগণের মনের তামান্নাই ছিলো এমন একটি মাদরাসা গড়ে তোলা, যাতে ছাত্ররা যোগ্যতার দিকদিয়ে অনন্য হবে।

তাই মাদরাসা ছাত্ররা পড়াশোনায় কীভাবে ভালো করবে। অন্য কোনো দিকে তাদের জেহান যেনো না যায়। এই বিষয়টাই সবচেয়ে বেশি লক্ষ্য রেখেছে।

স্বল্পমূল্যে মাদরাসার ছাত্রদের আইডি কার্ড ছাপছে লুবাবা গ্রাফিক্স

শিক্ষকরাও পড়াশোনাটাকেই সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছি। একই সঙ্গে ছাত্ররা যেনো যোগ্যতা অর্জনের জন্য নোটমুখি না হয় সেদিকে খুব সজাগ দৃষ্টি দেয়া হয়েছে। আমরা ছাত্রদের মৌলিকভাবে যোগ্য করে গেড়ে তুলতে চেষ্ট করি সবসময়।

তিনি বলেন, পরীক্ষার জন্য নয় বরং যোগ্যতার জন্য পড়ানোকেই আমরা গুরুত্ব দেই। এখানে ৩ টি পরীক্ষা নেয়া হলেও প্রশ্নে কোনো খেয়ার থাকে না। আমরা পড়াশোনাকে পরীক্ষামুখি না করে যোগ্যতামুখি করায় গুরুত্ব দেই বেশি।

আপনারা বাছাই করে ভালো ছাত্র নেন কি না এ প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের আদর্শ হলো ছাত্রদেরকে শুরু থেকে গড়ে তোলা। প্রতিটি ছাত্র ইবতেদায়ি থেকেই অামাদের এখানে পড়বে।এ দিকে লক্ষ্য রেখেই এ বছর আমাদের মাত্র দু’ জামাতে ছাত্র নিতে হয়েছে। ভর্তি পরীক্ষার মাধ্যমে ছাত্র নেয়া হয়। যারা ভালো করে তাদেরই আমরা নিয়েছি।

উল্লেখ্য, বিগত বছর আল হাইআতুল উলয়ার প্রথম কেন্দ্রীয় পরীক্ষাতেও জামিয়াতুল উলূমিল ইসলামিয়ার ১১ জন ছাত্র সম্মীলিত মেধা তালিকায় স্থান পায়।

দাওরায়ে হাদিসে জামিয়া পটিয়ার অনন্য সাফল্য

-আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ