শুক্রবার, ০৩ মে ২০২৪ ।। ১৯ বৈশাখ ১৪৩১ ।। ২৪ শাওয়াল ১৪৪৫


বইমেলায় আজ মোড়ক উন্মোচণ হবে শাহনূর শাহীনের 'বাঁশ'

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আব্দুল্লাহ তামিম: অমর একুশে বইমেলায় প্রকাশ হয়েছে জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকমের সহ-সম্পাদক তরুণ লেখক ও সাংবাদিক কবি শাহনূর শাহীনের আলোচিত ছড়ার বই ‘বাঁশ’।

আজ শুকবার ২৩ ফেব্রুয়ারি ৩টায় মেলায় বইটির মোড়ক উন্মোচণ হবে। মোড়ক উন্মোচণে উপস্থিত থাকবেন দেশ বরেণ্য ওয়ায়েজ মুফতি হাবিবুর রহমমান মিছবাহ, ছড়াসম্রাট জগুরুল হায়দার, ছড়াকার জিয়াউল আশরাফ।

এছাড়াও বিশিষ্ট লেখক, গবেষক, সাহিত্যিক, সাংবাদিকগণ উপস্থিত থাকবেন।

উল্লেখ্য, মেলায় মুফতি হাবিবুর রহমান মিছবাহ’র ‘বদলে যাও বদলে দাও’ এবং রোহিঙ্গা শিবিরের অলিগলি’ বই দুটিরও মোড়ক উন্মোচণ করা হবে।

ছড়ার বই বাঁশ ব্যতিক্রমি শিরোনামের কারণে প্রকাশের আগেই আলোচনায় এসেছে। শুধুমাত্র শিরোনামেই ভিন্নতা তা নয়। ভিন্ন ভিন্ন বিষয়বস্তু নিয়ে সাজানো বইটির প্রতিটি ছড়ায় ‘বাঁশ’ শব্দের উপস্থিতি নতুন মাত্রা যোগ করেছে।

বইটির ভুমিকায় ছড়া সম্রাট জগলুল হায়দার লিখেছেন, শাহনূর একবারে তরুণ প্রজন্মের ছড়াকার। বয়স কম হইলেও তার দৃষ্টি প্রখর। বইয়ের বেশ কিছু ছড়ায় এই প্রখরতার প্রমাণ লক্ষ্য করেছি।

তিনি লিখেছেন, ৪ ফর্মার এই বইয়ে প্রায় ৬০টা ছড়া ঠাই পাইছে। মজার ব্যাপার হইল বইয়ের প্রতিটা ছড়াতেই 'বাঁশ' শব্দের উপস্থিতি।

ইফোর্ট: টি শার্টে আধুনিকতা ও শালীনতার সমন্বয়

পাণ্ডুলিপি পড়ে ‘বাঁশ’র মোহ থেকে বের হতে পারেননি ছড়াকার জিয়াউল আশরাফও।

লেখকের ব্যক্তিগত পরিচয় তুলে ধরতে গিয়ে তিনি লিখেছেন, শাহনূর শাহীনকে একজন কবি ও সাংবাদিক হিসেবেই জানতাম কিন্তু ছড়ার পাণ্ডুলিপি ‘বাঁশ’ পড়ার পর তাকে একজন তূখোড় ছড়াকার হিসেবে নতুন ক‌রে আবিস্কার করেছি।

বইয়ের প্রত্যেকটি ছড়ায় ‘বাঁশ’ শব্দের মিশ্রণে তিনি চমৎকার মুনশিয়ানা দেখিয়েছেন বলেও মন্তব্য করেছেন জিয়াউল আশরাফ

বইটি প্রকাশ করেছে নব সাহিত্য প্রকাশনী। দৃষ্টিনন্দন প্রচ্ছদ এঁকেছেন ইবরাহীম কোব্বাদী। উন্নতমানের ক্রিম কাগজ ও শক্ত বাঁধাইয়ে ৬৪ পেজের বইটির মুদ্রিত মূল্য ১৬০ টাকা।

আজ ২১ ফেব্রুয়ারি বুধবার থেকে সোহরাওয়ার্দী উদ্যানে প্রকাশনার নিজস্ব ৬২৪ নং স্টলে বইটি পাওয়া যাবে।

এছাড়াও বাবুই প্রকাশনীর ৪০৫ ও অন্যধারা পাবলিকেশন্সের ১৩০ নং স্টলে বইটি পাওয়া যাবে।

বাংলা ভাষার দিবস কেন শুধুই ইংরেজিতে?

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ