বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


প্রযুক্তির অপব্যবহার নিয়ে বিজ্ঞানী স্টিফেন হকিং যে সতর্কবার্তা দিয়েছিলেন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

হামিম আরিফ
বিশেষ প্রতিবেদক

মোবাইল ফোন বা প্রযুক্তির অপব্যবহার নিয়ে নতুন করে আলোচনা চলছে সর্বত্র। হেফাজতে ইসলাম বাংলাদেশের আমির আল্লামা শাহ আমদ শফীর সতর্কতামূলক বক্তব্যের পর আলোচনার নতুন গতি পেয়েছে। যদিও এ বক্তব্য নিয়ে অনেকে উপহাস করেছেন। কিন্তু এ বক্তব্যের বাস্তবতার আলোকে বিজ্ঞানীরাও প্রজন্মকে সতর্ক করেছেন।

প্রযুক্তির অপব্যবহার নিয়ে মানবজাতিকে সতর্ক বার্তা দিয়েছেন বিশ্বের বিখ্যাত পদার্থ বিজ্ঞানী স্টিফেন হকিং। এই মুহূর্তে যাকে সবচেয়ে বড় বিজ্ঞানী বলে জানে বিশ্ব। এর আগেও তিনি প্রযুক্তি ও আর্টিফিশিয়াল ইন্টিলেজেন্সের অপব্যবহার নিয়ে অনেক সতর্ক বার্তা দিয়েছেন।

চলতি বছরের সেপ্টেম্বরে দ্য টাইমসকে দেয়া এক সাক্ষাৎকারে হকিং জানান, প্রযুক্তির অপব্যবহার করার আগেই এর ভয়াবহ ক্ষতিকর দিকগুলো যাচাই করে তা সংশোধন করে নেওয়া উচিত। সভ্যতার শুরুর সঙ্গে যেমন প্রযুক্তির সুফলের অগ্রগতি হয়েছে তেমনি এর বিপরীত দিকটিও ফুটে উঠেছে।

ডারউইনিয়ান বিবর্তনের পর থেকে মানুষের জিনে এই প্রযুক্তির ব্যবহারের ধারণা স্পষ্টভাবে ফুটে উঠেছে।

তিনি বলেন, এখন প্রযুক্তি ব্যাপক উন্নতি সাধন করেছে। এই উন্নত প্রযুক্তির অপব্যবহারের মাধ্যমে মানুষ এখন গৃহযুদ্ধ ও বিভিন্ন ক্ষেত্রে পারমাণবিক বোমাসহ সব ধরণের ক্ষতিকর ব্যবহারের দিকে ধাবিত হচ্ছে। এই বিষয়ে মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করে তা রোধে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া উচিত বলেও মন্তব্য করেন হকিং।

হকিং বিশ্বের সব দেশের প্রেসিডেন্ট ও রাজনীতিবিদদের এই প্রযুক্তির অপব্যবহার রোধে এগিয়ে আসার অহ্বান জানান। সব দেশের সরকারকেই প্রযুক্তির অপব্যবহার রোধে প্রয়োজনীয় পদক্ষেপ রাখা আহবান জানান হকিং।

প্রযুক্তির উন্নয়নের সঙ্গে সব মানুষকে প্রযুক্তির সঠিক ব্যবহার সম্পর্কে ধারণা রাখতে ও অপব্যবহার থেকে দূরে থাকার জন্য সতর্ক থাকতে পরামর্শ দেন পদার্থ বিজ্ঞানী স্টিফেন হকিং।

আল্লামা শফীর পর মোবাইল নিয়ে সতর্ক করলেন পোপ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ