বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’ মালয়েশিয়ার সিটি ইউনিভার্সিটিতে সম্পন্ন হলো বিয়াম'র চ্যাপ্টার কমিটি ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত জ্যামাইকার আগামীদিনে বিশ্বের মধ্যে অন্যতম স্মার্ট হবে দেশের হজ ব্যবস্থাপনা: ধর্মমন্ত্রী সকালে ইসতিসকার নামাজ আদায়, রাতেই নামল স্বস্তির বৃষ্টি চাঁদ মামার বয়স হয়েছে! চাঁদের বয়স কত?

আল্লামা শফীর পর মোবাইল নিয়ে সতর্ক করলেন পোপ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

হামিম আরিফ: যুবসমাজকে মোবাইল ব্যবহার নিয়ে সতর্ক করলেন পোপ ফ্রান্সিস। সারাদিন মোবাইলে মত্ত থাকার বিষয়ে গভীর উদ্বেগও জানান।

শনিবার (২ ডিসেম্বর) বিকালে রাজধানীর নটরডেম কলেজ মাঠে অনুষ্ঠিত যুব সমাবেশে ক্যাথলিক খ্রিস্টান সম্প্রদায়ের সর্বোচ্চ ধর্মগুরু পোপ ফ্রান্সিস তরুণ সমাজকে মোবাইল ব্যবহারে সতর্কতা অবলম্বন করতে বলেন।

পোপ ফ্রান্সিস বলেছেন, ‘তোমার আশেপাশে যারা আছে তাদের প্রতি অমনোযোগী হয়ে মোবাইল ফোনে সারাদিন খেলায় মত্ত থেকে সময় কাটিয়ে দিও না। ইতিহাস আমাদের থেকে শুরু হয়নি। বরং আমরা সুপ্রাচীন এক প্রবাহমানতার অংশ। সেই বাস্তবতা আমাদের চেয়েও সমৃদ্ধ। তোমাদের বাবা-মা, দাদা-দাদি, নানা-নানির সঙ্গে সবসময় আলাপ করবে।’

অনুষ্ঠানে পোপকে স্বাগত জানান বরিশালের বিশপ লরেন্স সুব্রত হাওলাদার, নটরডেম কলেজের অধ্যক্ষ ফাদার হেমন্ত পিউস রোজারিও, নটরডেম বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর ফাদার প্যাট্রিক গাছনী। সমাবেশে বিভিন্ন ধর্মের প্রায় ১০ হাজার তরুণ-তরুণী অংশগ্রহণ করে।

তরুণ সমাজের মোবাইল ব্যবহার নিয়ে এর আগে গত ২৫ নভেম্বর চট্টগ্রামে এক সম্মেলনে হেফাজতে ইসলামের আমির আল্লামা শাহ আহমদ শফী ছেলেমেয়েদেরকে মোবাইল ফোন থেকে দূরে রাখার জন্য অভিভাবকদের পরামর্শ দিয়েছিলেন।

তার এ বক্তব্য নিয়ে অনলাইনে ব্যাপক সমালোচনা সৃষ্টি হয়েছিল। অনেক কলামিস্ট ও ফেসবুক এক্টিভিস্ট এ নিয়ে আল্লামা আহমদ শফীকে তুলোধুনোও করতে চেয়ছিল। কিন্তু বাস্তবতা তার পক্ষে পোপের এ বার্তা সেটিই প্রমাণ করে।

পোপ এর আগে তেজগাঁওয়ে মাদার টেরিজা হাউজ পরিদর্শনে গিয়ে হলি রোজারিও চার্চে খ্রিস্টান যাজক, ধর্মগুরু ও ধর্মীয় নেতাদের উদ্দেশে ভাষণে পরনিন্দা বিষয়ে সচেতন করে বলেন, সবাইকে সমালোচনা ও পরনিন্দা থেকে দূরে থেকে আনন্দ নিয়ে বেঁচে থাকতে হবে।

তিনি বলেন, কারও সম্পর্কে নিন্দা করা মানুষের একটি ত্রুটি। পিছনে কথা বলা সমাজের শান্তি বিঘ্নিত করে। পরনিন্দা করা এক ধরনের সন্ত্রাসবাদ, কারণ যেমন পরনিন্দা আড়ালে হয়ে থাকে তেমনি সন্ত্রাসবাদও।

তিনি বলেন, কোন মানুষকে অপছন্দের কথাটি যদি সম্ভব হয় মুখের সামনে বলে দাও, যদি তা না পার তাহলে এই কাজে সহায়তা করতে পারে এমন শুধু একজনকে বলবে, আর কাউকে নয়- বলেও পরামর্শ দেন পোপ।

ক্যাথলিক খৃস্টানদের প্রধানগুরু তার ভাষণে যাজক, ধর্মগুরু ও ধর্মীয় নেতা প্রত্যেককে ‘শুভ বীজ’ বলে অভিহিত করেন। তিনি বলেন, বীজের বেড়ে উঠার খেয়াল রেখো, বীজকে কোমল রেখো। অশুভ বীজ ও আগাছা থেকে সাবধান থাকতে হবে।

তিনি আরও বলেন, সৃষ্টিকর্তার কাছে প্রতিদিন প্রার্থনা করবে যাতে তিনি বীজকে শুভ রাখেন, কারণ তিনিই বীজ তৈরি করেছেন। বীজকে এমনভাবে পরিচর্যা কর, যাতে তা সৃষ্টিকর্তার আত্মজ্ঞান হিসেবে প্রতীয়মান হয়।

পোপের উদ্দেশে আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদের ভাষণ

তেঁতুল তত্ত্ব থেকে মোবাইলিজম!! মারহাবা!


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ