বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


‘কওমি শিক্ষাকে আন্তর্জাতিক মানে উন্নীত করার লক্ষ্যে কাজ করছি’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবরার আবদুল্লাহ
বিশেষ প্রতিবেদক

‘আমি রাজনীতির বিষয় বুঝি না, আমি কওমি-আলিয়ার নেসাবও বুঝি না। আমি কুরআন-হাদিস-ফেকাহ পড়া বিশেষজ্ঞ আলেম তৈরি করতে চাই।’

কওমি মাদরাসার শিক্ষা সনদের স্বীকৃতি সামনে রেখে কারিকুলাম-আইন ও নীতিমালা তৈরির জন্য গঠিত ৯ সদস্য বিশিষ্ট বিশেষ কমিটির অন্যতম সদস্য ও ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ-এর মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল আওয়ার ইসলামকে এ কথা বলেন।

শনিবার (১৪ অক্টোবর) বিকালে তার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি আরও বলেন, ‘কওমি শিক্ষা সনদের স্বীকৃতি বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রীর নীতিগত সিদ্ধান্ত বাস্তবায়নই আমাদের কাজ।’ তবে দারুল উলুম দেওবন্দের কারিকুলাম ঠিক রেখেই কওমি শিক্ষার কারিকুলাম ও আইনী কাঠামো নির্মাণ করা হচ্ছে বলে তিনি দাবি করেন।

সামীম মোহাম্মদ আফজাল আরও বলেন, ‘শুধু দেশে নয়; আন্তর্জাতিক পরিমণ্ডলেও যেনো কওমি শিক্ষাধারার মর্যাদা প্রতিষ্ঠিত হয় আমরা সেভাবেই কওমি শিক্ষা কারিকুলাম ও আইনী কাঠামো তৈরি করছি।’

‘আমি বিশেষভাবে মনে করি, রোড-ঘাট ঝাড়– দিয়ে পয়সা উপার্জন করতে হবে না, দীনের আলেম হয়ে; কুরআন-হাদিসের বিশেষজ্ঞ হয়ে সাতশো কোটি মুসলমানের হৃদয় ঝাড়ু দিয়ে ঈমানের ফুল ফোটাতে পারবেন আলেমরা।’ বলেন সামীম আফজাল

তিনি আওয়ার ইসলামকে জানান, গত সোমবার বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষা বোর্ড বেফাকের ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা আবদুল কুদ্দুস তার সঙ্গে দেখা করে ‘আল-হাইআতুল উলয়া লিল-জামিআতিল কওমিয়্যা’র (খসড়া) গঠনতন্ত্র হস্তান্তর করেছেন।

মাওলানা মামুনের অনন্য আবিষ্কার; কৃত্রিম উপায়ে ধান চাষ

সে সময় গঠনতন্ত্রসহ ভবিষ্যত কওমি শিক্ষা কারিকুলাম নিয়ে দুজনের মধ্যে কথাও হয়েছে। বৈঠকে আরও উপস্থিত ছিলেন মুফতি নুরুল আমিন প্রমুখ।

উল্লেখ্য, গত ১১ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনে আলেমদের এক সমাবেশে কওমি শিক্ষা সনদের মান ঘোষণা করেন। ১৩ এপ্রিল শিক্ষা মন্ত্রণালয় দাওরায়ে হাদিসকে মাস্টার্স (আরবি ও ইসলামিক স্টাডিজ) এর মান দিয়ে প্রজ্ঞাপন জারি করে। প্রজ্ঞাপনে ৩২ সদস্য বিশিষ্ট ‘সনদের মান বাস্তবায়ন কমিটি’কে স্বীকৃতি প্রদান করা হয়।

অন্যদিকে সরকারের পক্ষ থেকে কওমি শিক্ষা কারিকুলাম ও আইনী কাঠামো তৈরির জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) ৬ সদস্যসহ ৯ সদস্যের কমিটি গঠন করা হয়।

কমিটির সদস্যগণ হলেন, ইউজিসি থেকে প্রফেসর আবদুল মান্নান (চেয়ারম্যান), প্রফেসর ড. মো. ইউসুফ আলী মোল্লা, প্রফেসর ড. দিল আফরোজ বেগম, প্রফেসর ড. মো. আখতার হোসাইন, প্রফেসর ড. মো. শাহ নেওয়াজ।

ইউজিসির বাইরে থেকে কমিটিতে রয়েছে, আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহ, ইসলামিক ফাউন্ডেশনের ডিজি সামীম মোহাম্মদ আফজাল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ড. মুহাম্মদ শফিকুর রহমান।

বিশেষ সূত্রে আওয়ার ইসলাম জানতে পেরেছে, আগামী ১৬ অক্টোবর এ কমিটির জরুরি বৈঠক হওয়ার কথা রয়েছে।

আরও পড়ুন 

হাইআতুল উলয়া’র (খসড়া) গঠনতন্ত্রের অনুমোদন, যা আছে তাতে

স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বেফাক প্রতিনিধি দলের সাক্ষাৎ


সম্পর্কিত খবর