বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


যেভাবে উদ্ধার হলেন ফরহাদ মজহার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

হামিম আরিফ: সোমবার সকালে ‘নিখোঁজ’ হওয়ার পর কবি ও কলামিস্ট ফরহাদ মজহারকে উদ্ধার করা হয়েছে রাতেই। যশোরের নওয়াপাড়া থেকে পুলিশ তাকে উদ্ধার করে।

কয়েকটি পত্রিকা রিপোর্ট সূত্রে জানা যায়, ফরহাদ মজহার ‘নিখোঁজ হওয়ার পর খুলনায় ছিলেন। পুলিশ জানিয়েছে এটি কোনো ‘নিখোঁজ’ বা গুম ছিল না। তিনি ভ্রমণের জন্যই খুলনা গিয়েছিলেন।  রাত ১ টার পর খুলনায় এক সংবাদ সম্মেলনে পুলিশের খুলনা রেঞ্জের ডিআইজি দিদার আহমেদ একথা জানান।

ডিআইজি দিদার আহমেদ বলেন, উদ্ধারের সময় ফরহাদ মজহারের কাছে একটি ব্যাগ পাওয়া গেছে যাতে দৈনন্দিন ব্যবহারের জিনিসপত্র ছিল। তিনি বলেন, আমরা এক জায়গা থেকে অন্য জায়গায় বেড়াতে গেলে যেমন প্রয়োজনীয় জিনিসগুলো নিয়ে নিই, তার ব্যাগের ভেতর সেসব জিনিস প্রমাণ করে যে তিনি স্বেচ্ছায় গিয়েছেন।

জানা যায়, ফরহাদ মজহার খুলনা থেকে রাতে ঢাকায় ফেরার জন্য হানিফ পরিবহনের বাসে ওঠেন। গফুর নাম দিয়ে বাসের টিকিট কাটেন। ফেরার পথে যশোরের একটি সড়কে হানিফ পরিবহনের ওই বাস থেকে উদ্ধারের পর টিকিট নিয়ে দেখা যায়, সেখানে যাত্রীর নামের জায়গায় গফুর লেখা। সোমবার দিনগত রাত সাড়ে ১১টার দিকে ঢাকা মেট্রো ব-১৪-৯৮০১ সিরিয়ালের শীতাতপ নিয়ন্ত্রিত (এসি) বাসটির আই-৩ সিট থেকে উদ্ধার হন ফরহাদ মজহার।

বাসের সুপারভাইজার বলেন, খুলনা শিববাড়ি নিজেকে গফুর পরিচয় দিয়ে টিকিট কিনে বাসে ওঠেন ফরহাদ মজহার। তিনি জানান, রাত ৯টা ১৫ মিনিটে খুলনার শিববাড়ি মোড় থেকে বাসটি ঢাকার উদ্দেশে রওনা হয়। পথে ফুলতলা পার হলে টিকিট চেক করতে গিয়ে দেখেন ওই যাত্রী ঘুমিয়ে আছে।

এর কিছুক্ষণ পরে সুপারভাইজারের মোবাইলে ফোন করে পুলিশ চেহারা ও পোশাকের বিবরণ দিয়ে এ ধরনের যাত্রী গাড়িতে আছে কিনা জানতে চায়। তখন হাফিজুর মিলিয়ে জানালে গাড়ি সড়কে নওয়াপাড়ায় থামাতে বলা হয়। সেই কথা মতো নওয়াপাড়ার ভাঙ্গাগেট এলাকায় গাড়ি থামালে পুলিশ তল্লাশি করে ফরহাদ মজহারকে নামিয়ে নিজেদের জিম্মায় নেয়। ওই বাসটি যশোরের মণিহার স্ট্যান্ড এলাকায় পৌঁছায় রাত সাড়ে ১২টার দিকে। এই গাড়িতে বসেই সাংবাদিকদের ব্রিফ করেন যশোরের পুলিশ সুপার (এসপি) আনিসুর রহমান।

তিনি জানান, পুলিশ হেডকোয়ার্টারের তথ্য অনুযায়ী অভয়নগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনিসুর রহমানের নেতৃত্বে অভয়নগর থানা পুলিশ নওয়াপাড়ায় হানিফ পরিবহনের এসি বাস থেকে ফরহাদ মজহারকে উদ্ধার করে। তাকে বাস থেকে নামিয়ে নেওয়ার পরই ঘটনাস্থলে পৌঁছায় র‌্যাবের টিম। র‌্যাব সদস্যরা পুলিশের কাছ থেকে তাকে নিয়ে খুলনার উদ্দেশে রওনা দেন।

পুলিশ সুপার আরও জানান, ফরহাদ মজহার খুলনার শিববাড়ি কাউন্টার থেকে নিজেই ঢাকার টিকিট কাটেন। গাড়িতে তিনি স্বাভাবিক অবস্থায় ছিলেন। সকালে ফরহাদ মজহারকে ঢাকার আদাবরের নিজ বাসা থেকে ডেকে নিয়ে অপহরণ করা হয় বলে অভিযোগ করেন তার পরিবারের সদস্যরা। পরিবারের অভিযোগ অনুযায়ী আদাবর থানায় একটি জিডি লিপিবদ্ধ করা হয়।

এর আগে র‍্যাব ৬-এর সিও খন্দকার রফিকুল ইসলাম জানিয়েছেন, ‘আমরা সোমবার রাতে যখন খুলনার নিউ মার্কেট এলাকার ‘গ্রিল হাউজে’ উনার (ফরহাদ মজহার) ডিনার করার বিষয়টি নিশ্চিত হয়েছিলাম; তখনই চারপাশে অনুসন্ধান জোরদার করা হয়। এ সময় হানিফ পরিবহনে তার টিকেট বুকিং দেওয়ার বিষয়টি জানা যায়।

তথ্যপ্রযুক্তির সহায়তায় ফোনের অবস্থান শনাক্ত করে ফরহাদ মজহারকে উদ্ধারে খুলনা মহানগরে সন্ধ্যা সাড়ে ৬টা থেকে রাত ১১টা পর্যন্ত তল্লাশি চালায় র‌্যাব-৬। সেখানে তাদের অভিযান চলাকালে নিউমার্কেট এলাকার একটি রেস্টুরেন্টে সাড়ে ৮টার দিকে ফরহাদ মজহারকে দেখতে পাওয়ার খবর মেলে। কিন্তু আইন-শৃঙ্খলা বাহিনী ঘটনাস্থলে গিয়ে তাকে আর পায়নি। ১১টার দিকে খুলনায় উদ্ধার-অভিযান স্থগিত ঘোষণার আধঘণ্টা পর অভয়নগরে ফরহাদ মজহারকে পাওয়া যায়।

ফরহাদ মজহার ঢাকায়; অপহরণ নয় পরিকল্পিত ভ্রমণ: ডিআইজি দিদার


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ