শুক্রবার, ০৩ মে ২০২৪ ।। ২০ বৈশাখ ১৪৩১ ।। ২৪ শাওয়াল ১৪৪৫


পাকিস্তান তুমি কার? জানতে চাইলেন সৌদি বাদশাহ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ পাকিস্তানের সফররত প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের কাছে জানতে চেয়েছেন, ইসলামাবাদ কী রিয়াদের সঙ্গে রয়েছে নাকি কাতারের পক্ষে অবস্থান নিয়েছে? জবাবে পাক প্রধানমন্ত্রী বলেছেন, মধ্যপ্রাচ্যের চলমান সংকটে তারা কোনো পক্ষ নেবেন না।

কয়েকটি কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে পাকিস্তানের ইংরেজি দৈনিক এক্সপ্রেস ট্রিবিউন এ খবর দিয়েছে। কাতারের সঙ্গে সৌদি আরব ও কয়েকটি আরব দেশের কূটনৈতিক মারাত্মক টানাপড়েনের প্রেক্ষাপটে পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ সোমবার সৌদি সফরে গিয়ে রাজা সালমানের সঙ্গে বৈঠকে করেন। নওয়াজের সঙ্গে ছিলেন পাক সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া এবং অর্থমন্ত্রী ইসহাক দার ও পররাষ্ট্র উপদেষ্টা সারতাজ আজিজ।

বৈঠকের পর সৌদি রাজপ্রাসাদে অনুষ্ঠিত সংবাদ ব্রিফিংয়ে একজন শীর্ষ পর্যায়ের কর্মকর্তা বলেন, মুসলিম উম্মাহর মধ্যে ঐক্য প্রতিষ্ঠার যেকোনো উদ্যোগকে সমর্থন করবে ইসলামাবাদ তবে পাকিস্তান এমন কোনো পক্ষ নেবে না যাতে মুসলিম বিশ্বে বিভক্তি বেড়ে যায়।

তিউনিসিয়ায় রমজানে প্রকাশ্যে ধুমপান করায় ৫ জনের কারাদণ্ড

তবে সৌদি আরবকে আশ্বস্ত করার জন্য পাকিস্তান আরো বলেছে, চলমান সংকট নিরসনের জন্য কাতারের ওপর পাকিস্তানের প্রভাব কাজে লাগাতে পারে এবং এজন্য পাক প্রধানমন্ত্রী কাতার, কুয়েত ও তুরস্ক সফর করবেন।

পাকিস্তানের আরেকজন কর্মকর্তা জানিয়েছেন, বর্তমান প্রেক্ষাপটে পাকিস্তান সরাসরি সৌদি আরব ও কাতারের চলমান সংকটে মধ্যস্থতা করতে পারছে না বরং কুয়েতের উদ্যোগের প্রতি সমর্থন দিয়ে তাকে বেগবান করার চেষ্টা করবে।

তিনি বলেন, যদি কুয়েতের উদ্যোগ সফল না হয় তখন পাকিস্তান ও তুরস্কসহ অন্য কয়েকটি দেশ বিষয়টি নিয়ে সরাসরি কাজ করবে।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া

-এআরকে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ