শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


পাহাড় ধসে নিহতদের প্রতি শীর্ষ আলেমদের শোক প্রকাশ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : টানা বর্ষণে পাহাড় ধসে শতাধিক মানুষের মৃত্যুতে দেশের শীর্ষ আলেমগণ শোক ও সমবেদনা প্রকাশ করেছেন। সরকারসহ সর্বশ্রেণির মানুষকে তাদের সাহায্যে এগিয়ে আসার আহবান জানিয়েছেন। আজ আওয়ার ইসলামকে পাঠানো পৃথক পৃথক সংবাদ বিজ্ঞপ্তিতে শোক প্রকাশ করেছেন, মজলিসে দাওয়াতুল হকের আমির আল্লামা মাহমুদুল হাসান, ইসলামী আন্দোলন বাংলাদেশের আমির মুফতী সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম, ইসলামী ঐক্যজোটের মহাসচিব মুফতি ফয়জুল্লাহ ও খেলাফত মজলিসের আমির মাওলানা মোহাম্মদ ইসহাক ও মহাসচিব ড. আহমদ আবদুল কাদের ।

পাহাড় ধসে মৃতের সংখ্যা বেড়ে ৮০, বাড়তে পারে আরও

মজলিসে দাওয়াতুল হকের আমির আল্লামা মাহমুদুল হাসান বলেন, এতোগুলো মানুষের প্রাণ যাওয়া নিশ্চয় দুঃখজনক। নিহতদের মধ্যে যারা মুমিন তাদের জান্নাত দান করুন এবং অন্যদের মৃত্যু থেকে শিক্ষা লাভ করার তাওফিক দান করুন। সরকার ও সব মানুষের উচিৎ তাদের পাশে দাঁড়ানো।

তিনি আরও বলেন, আল্লাহ বান্দাকে বিপদ দেন তার পাপের কারণে তাই আমাদেরকে সর্বপ্রথম পাপ কাজ ছাড়তে হবে। আল্লাহই পারেন আমাদেরকে রক্ষা করতে।

ইসলামী আন্দোলন বাংলাদেশের আমির মুফতী সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম নিহতদের প্রতি শোক ও ক্ষতিগ্রস্থদের প্রতি সমবেদনা জানিয়ে বলেন, ‘আল্লাহ তায়ালা বালা মুসিবতের মাধ্যমে বান্দার ঈমানের পরীক্ষা নেন। যাদের উপর বিপদ আসে এটা যেমন তাদের পরীক্ষা তেমনি অন্যদের জন্য পরীক্ষা হলো তাদের সহযোগিতার সুযোগ থাকার পরও সহযোগিতা করলো কিনা? সুতরাং আমাদের দায়িত্ব হলো ক্ষতিগ্রস্থ মানুষের পাশে দাঁড়ানো।’

গতকালের টকশোতে ভাস্কর্য নিয়ে যা বললেন মুফতি ফয়জুল্লাহ

তিনি বলেন, সরকারকে অবশ্যই ক্ষতিগ্রস্থ পরিবারকে জন্য ক্ষতিপূরণ ও পুনর্বাসন, আহতদের চিকিৎসার ব্যবস্থা করতে হবে। এবং পাহাড় রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। ক্ষমতাসীনদের অন্যায়ভাবে পাহাড় কাটার ফলেই বার বার ভয়াবহ পাহাড় ধস হচ্ছে হলে তিনি মন্তব্য করেন।

আল্লামা আহমদ শফীকে দেখতে হাসপাতালে চরমোনাই পীর

সাথে সাথে ইসলামী আন্দোলন বাংলাদেশের নেতা-কর্মীদের ক্ষতিগ্রস্থ মানুষের যথাসম্ভব সহযোগিতা করার আহবান জানান।

ইসলামী ঐক্যজোটের মহাসচিব মুফতী ফয়জুল্লাহ বলেন, রাঙামাটি, বান্দরবান ও চট্টগ্রামে বিভিন্ন স্থানে পাহাড় ধসে সেনা কর্মকর্তাসহ ১০৭ জন নিরীহ মানুষের প্রাণহানিতে দেশবাসীর সঙ্গে আমিও ব্যথিত ও শোকাহত। এমন মর্মান্তিক ঘটনা যেন আর না ঘটে সে জন্য সরকারকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার অনুরোধ করছি।

মুফতী ফয়জুল্লাহ পাহাড় ধসে নিহতদের রুহের মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। এসময় তিনি আহতদের দ্রুত চিকিৎসার ব্যবস্থা করার জন্য সরকারের প্রতি আহবান জানান।

কওমি স্বীকৃতি জাতীয় সংসদে পাস করতে প্রধানমন্ত্রীকে আল্লামা শফীর চিঠি; যা আছে চিঠিতে

খেলাফত মজলিসের আমীর অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ ইসহাক ও মহাসচিব ড. আহমদ আবদুল কাদের যৌথ শোকবাণীতে নেতৃদ্বয় চট্টগ্রাম, রাঙ্গামাটি ও বান্দরবানে অতিবর্ষণের ফলে পাহাড় ধ্বসে নিহত নারী, পুরুষ, শিশু এবং উদ্ধার কাজে নিয়োজিত সেনা কর্মকর্তাসহ নিহত কয়েকজন সেনাসদস্যের রুহের মাগফিরাত কামনা করেন ও নিহতদের শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

শোকবাণীতে নেতৃদ্বয় পাহাড় ধ্বসে আটকেপড়াদের উদ্ধার তৎপরতা জোরদারের আহবান জানান এবং এ ধ্বসের ঘটনায় আহতদের উন্নত চিকিৎসা প্রদান এবং হতাহত ও ক্ষতিগ্রস্থ  পরিবারকে সরকারের পক্ষ থেকে প্রয়োজনীয় ত্রাণ ও পুনর্বাসনের ব্যবস্থা করার দাবী জানান।

-এআরকে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ