মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ ।। ৩ বৈশাখ ১৪৩১ ।। ৭ শাওয়াল ১৪৪৫


ইসরাইল ফিলিস্তিনিদের জীবন ও সম্পদ ধ্বংস করছে: জাতিসংঘ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : অবৈধ রাষ্ট্র ইসরাইল ফিলিস্তিনের জন-জীবন দুর্বিসহ করে তুলছে বলে অভিযোগ করেছে মানবাধিকার বিষয়ক জাতিসংঘ দফতর বা ওসিএইচএ।

ইসরাইলের অব্যাহত দখলদারিত্বের তীব্র প্রতিবাদ জানিয়ে বলা হয়, পাশাপাশি দেশটির নিরাপত্তা বাহিনী ফিলিস্তিনিদের বিরুদ্ধে মারণাস্ত্র ব্যবহার করছে। তারা ফিলিস্তিনিদের জীবন ও সম্পদ ধ্বংস করছে।

আজ (বুধবার) সংস্থাটি ২০১৬ সালের বার্ষিক প্রতিবেদন রিপোট প্রকাশ করে বলেছে, ইসরাইলি দখরদারিত্বের কারণে ৪৮ লাখ ফিলিস্তিনি প্রত্যক্ষভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন এবং এদের মধ্যে ২০ লাখ লোকের জন্য জরুরি মানবাধিকার সহায়তা এবং সুরক্ষা প্রয়োজন।

প্রতিবেদনে বলা হয়েছে, ফিলিস্তিনি ভূখণ্ডে ইহুদিবাদী ইসরাইল তাদের সীমাহীন দখলদারিত্ব অব্যাহত রাখায় ফিলিস্তিনিদের মধ্যে এক ধরনের চরম হতাশা ও নিরাশা সৃষ্টি হয়েছে এবং এর ফলে তারা প্রায়ই সংঘর্ষে লিপ্ত হচ্ছে।

সংস্থাটি তার প্রতিবেদনে আরো বলেছে, ইসরাইলের দখলদারিত্ব ফিলিস্তিনিদের স্বাভাবিক জীবন যাপনের পথে বাধা সৃষ্টি করছে। ফিলিস্তিনিরা তাদের নিজ ভূখণ্ডে স্বাধীনভাবে চলাফেরা করতে পারছে না।

এছাড়া, নিজেদের ভূখণ্ডে উন্নয়ন কার্যক্রম পরিচালনা করা এবং নিজস্ব প্রাকৃতিক সম্পদ ব্যবহারের মাধ্যমে অর্থনৈতিক সমৃদ্ধি ঘটানো- এর সবকিছুই ইসরাইলি সামরিক বাহিনীর মাধ্যমেই নির্ধারিত হয়ে থাকে বলেও জাতিসংঘ তার প্রতিবেদনে উল্লেখ করেছে।

মূর্তিকে যারা মুক্তিযুদ্ধের সাথে মেলাচ্ছে তাদের অনেকেই মুক্তিযুদ্ধের পক্ষে ছিল না

জাতিসংঘ এমন সময় এ প্রতিবেদন প্রকাশ করেছে যখন ইহুদিবাদী এ অবৈধ রাষ্ট্রটি জর্দান নদীর পশ্চিম তীর এবং পূর্ব জেরুজালেম আল কুদসে দখলদারিত্ব প্রতিষ্ঠার ৫০তম বার্ষিকী পালন করার প্রস্তুতি নিচ্ছে। ১৯৬৭ সালের এক অসম যুদ্ধের মাধ্যমে এসব এলাকা জোর করে দখল করে নেয় ইসরাইল।

-এআরকে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ