মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ ।। ৩ বৈশাখ ১৪৩১ ।। ৭ শাওয়াল ১৪৪৫


কাশ্মীরি যুবককে জিপে বাঁধা ভুল হয়নি: ভারতীয় সেনাপ্রধান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

কোনো ভণিতা না করেই কাশ্মীরে সেনা জিপে বেঁধে মানবঢাল করার ঘটনাকে সমর্থন দিলেন ভারতের সেনাপ্রধান। রবিবার সংবাদসংস্থা পিটিআইকে দেয়া এক সাক্ষাৎকারে সেনাপ্রধান বিপিন রাওয়াত এ বেপারে তার অভিমত তুলে ধরেন।
এপ্রিল মাসে উপনির্বাচনের সময় কাশ্মীরি যুবক ফারুক আহমেদ দারকে জিপের বনেটের সঙ্গে বেঁধে ঘুরেছিল সেনাবাহিনী। এ নিয়ে ভারতের রাজনৈতিক এবং সামাজিক মহলে বিপুল তোলপাড় হয়। ওই ঘটনায় জড়িত সেনা অফিসার, মেজর লিতুল গগৈকে সম্প্রতি আলাদা করে সম্মানিত করে সেনাবাহিনী।
তখনই ফের বিতর্ক ঘনিয়ে ওঠে, প্রশ্ন জাগে- মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ যার বিরুদ্ধে, তাকে সম্মানিত করে কোন বার্তা দিচ্ছে ভারতীয় সেনাবাহিনী।
কাশ্মিরী যুবককে মানব-ঢাল বানানো ভারতীয় সেনা কর্মকর্তাকে পুরস্কার!
পিটিআইয়ের সঙ্গে আলাপকালে বিপিন রাওয়াত বলেন, ‘নোংরা যুদ্ধের মোকাবিলায় উদ্ভাবনী ক্ষমতাই কাজে লাগাতে হবে।’ শুধু তাই নয়। সঙ্গে যোগ করলেন, ‘(ওরা) পাথরের বদলে সেনাকে গুলি ছুঁড়লে ভালো হতো। তা হলে আমরা যা চাইছি, তা আরও সহজে করতে পারতাম।’
অশান্ত কাশ্মীরকে নিয়ন্ত্রণে আরো কঠোর হওয়ার ইঙ্গিত দিয়েছেন এই সেনাপ্রধান। তবে কোনো কোনো সরকারি কর্মকর্তা জানিয়েছেন, এটাই এখন সেনা এবং সরকারের অবস্থান। যা একই সঙ্গে পাকিস্তান এবং কাশ্মীরকে সঠিক বার্তা দিচ্ছে।
এদিকে গতকালই হিজবুল কম্যান্ডার বুরহান ওয়ানির উত্তরসূরি সাবজার আহমেদ বাটকে শুক্রবার রাতে গুলি করে হত্যা করে ভারতীয় সেনারা। গত বছর বুরহানের মৃত্যুর পর থেকে আর শান্তির মুখ দেখেনি কাশ্মীর।
আর এই সাবজার বাটের মৃত্যুর পর জন্মু-কাশ্মীরে বন্ধের ডাক দেয়ায় স্থানীয় লিবারেশন ফ্রন্টের (জেকেএলএফ) নেতা ইয়াসিন মালিককে গ্রেফতার করেছে পুলিশ। রবিবার শ্রীনগরে নিজের বাড়ি থেকেই গ্রেফতার হয়েছেন ইয়াসিন।
সুত্র: টাইমস অব ইন্ডিয়া।
এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ