বৃহস্পতিবার, ০২ মে ২০২৪ ।। ১৯ বৈশাখ ১৪৩১ ।। ২৩ শাওয়াল ১৪৪৫


চলছে বিশ্বজুড়ে সাইবার হামলা, নিরাপদ থাকবেন যেভাবে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : বিশ্বজুড়ে সাইবার হামলার ঘটনায় এখন পর্যন্ত ৯৯টি দেশ আক্রান্ত হয়েছে বলে জানিয়েছেন সাইবার নিরাপত্তা বিশ্লেষকেরা। তবে ঝুঁকিতে থাকলেও এখনো নিরাপদে আছে বাংলাদেশ।

এখন পর্যন্ত বাংলাদেশে কোনো কম্পিউটারে ম্যালওয়্যার আক্রমণের খবর পাওয়া যায়নি। জাতীয় ডেটাসেন্টারসহ সরকারি সব ওয়েবসাইট নিরাপদে আছে বলে জানিয়েছেন ন্যাশনাল ডেটা সেন্টারের পরিচালক তারেক বরকতউল্লাহ।

গতকাল শুক্রবার বিশ্বজুড়ে একযোগে বড় ধরনের সাইবার হামলার ঘটনা ঘটে। বিভিন্ন দেশের কম্পিউটার ব্যবস্থায় হানা দেয় হ্যাকাররা। হ্যাকিংয়ের শিকার দেশগুলোর তালিকায় আছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, রাশিয়া, স্পেন, ইতালি ও তাইওয়ানের মতো উন্নত প্রযুক্তির রাষ্ট্রও। এই তালিকায় বাংলাদেশের নাম থাকতে পারে বলে মনে করছেন দেশের বিশিষ্ট তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ এবং বিডিনগ বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান সুমন আহমেদ সাবির।

বিশেষজ্ঞরা জানান, র‍্যানসমওয়্যার হচ্ছে পরিচিত ম্যালওয়্যার বা ক্ষতিকর সফটওয়্যার প্রোগ্রাম। কম্পিউটার বা মুঠোফোনের মতো যন্ত্রের মধ্যে এই সফটওয়্যার ঢুকিয়ে দিতে পারলে যন্ত্রটির নিয়ন্ত্রণ নিয়ে নেওয়া যায়। এ কাজ করে তা থেকে মুক্তির জন্য অর্থ দাবি করে হ্যাকাররা।

একযোগে ৯৯ দেশে সাইবার হামলা; ক্ষতিগ্রস্ত বহু প্রতিষ্ঠান

মাইক্রোসফটের উইন্ডোজ সফটওয়্যারের নিরাপত্তা ত্রুটি কাজে লাগিয়ে এ আক্রমণ করা হয়েছে। যাদের সিস্টেম হালনাগাদ করা নেই, তারা ঝুঁকিতে রয়েছে। তবে আশার কথা হচ্ছে, ইতিমধ্যে ম্যালওয়্যারটি শনাক্ত করা গেছে। কোনো সিস্টেমে আক্রমণ করলে আর অর্থ দেওয়ার প্রয়োজন নেই। ৫ থেকে ১০ মিনিটের মধ্যে তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানের কর্মীরা এটা মুছে ফেলতে পারবেন। অ্যান্টিভাইরাসেও এটি ধরা পড়বে।

র‍্যানসমওয়্যারসহ যেকোনো ফিশিং (প্রতারণামূলক বা প্রলুব্ধ করা করা) আক্রমণ সাধারণত অনলাইনে বোকামির কারণে হতে পারে। অপরিচিত উৎস থেকে পাঠানো কোনো ফাইল ক্লিক করা থেকে সাবধান থাকুন। না জেনে অপরিচিত সফটওয়্যার বা প্রোগ্রাম ইনস্টল করবেন না। লাইসেন্স সফটওয়্যারের সর্বশেষ সংস্করণ ব্যবহার করুন। নিরাপত্তা প্যাচ হালনাগাদ করুন।

মাইক্রোসফট বলেছে, Ransom: Win 32. WannaCrypt নামের ম্যালওয়্যারটি শনাক্ত করা এবং এর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলেছেন মাইক্রোসফটের প্রকৌশলীরা। তাই কোনো করপোরেট নেটওয়ার্ক আক্রমণের ঝুঁকিতে থাকলে তাতে লগইন করার আগে হালনাগাদ অ্যান্টিভাইরাস বা উইন্ডোজ ডিফেন্ডার চালু করে নিন।

-এআরকে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ