শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


হামাসের নতুন নেতা নির্বাচিত হলেন ইসমাইল হানিয়ে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ফিলিস্তিনের সামরিক সংগঠন হামাসের নতুন নেতা নির্বাচিত হয়েছেন ইসমাইল হানিয়ে। গাজা সিটি এবং দোহায় একযোগে হামাসের ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে অনুষ্ঠিত এক ভোটাভুটিতে ইসমাইল হানিয়ে হামাসের নতুন নেতা নির্বাচিত হন। ।

রাফাহ সীমান্তের ক্রসিং বন্ধ থাকায় মি. হানিয়ে গাজার বাইরে যেতে না পারার কারণে ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে ভোট অনুষ্ঠিত হয়।

ইসমাইল হানিয়ে এর আগে ফিলিস্তিনের গাজা এলাকায় হামাস গোষ্ঠীর নেতা ছিলেন। চুয়ান্ন বছর বয়সী মি. হানিয়ে খালিদ মিশালের স্থলাভিষিক্ত হয়েছেন, যিনি দুই মেয়াদ ওই পদে থাকার পর বিদায় নিচ্ছেন। এতোদিন হামাসের সার্বিক নেতা ছিলেন খালেদ মিশাল। তিনি দুই মেয়াদে দলটির প্রধানের পদে ছিলেন অন্যদিকে, গত ১০ বছর ধরে মি. হানিয়ে ছিলেন গাজায় হামাস আন্দোলনের নেতা।

২০০৬ সালে ইসমাইল হানিয়ে ফিলিস্তিনি জাতীয় কর্তৃপক্ষের প্রধানমন্ত্রী হয়েছিলেন। কিন্তু প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস তাকে পরের বছর জুনেই বরখাস্ত করেন। এর পর হামাস গাজা এলাকার শাসনভার দখল করে নেয়। সে সময় মি আব্বাসের নেতৃত্বাধীন ফাতাহ গ্রুপের সাথে তাদের রক্তাক্ত যুদ্ধও হয়েছিল।

ইসরায়েল ছাড়াও যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ইউরোপিয়ান ইউনিয়ন এবং অন্যান্য শক্তিধর দেশ হামাস বা তার সামরিক শাখাকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।

তবে মি. হানিয়েকে একজন বাস্তববাদী নেতা হিসেবে দেখা হয়। মনে করা হয়, তিনি হয়তো হামাসের আন্তর্জাতিক বিচ্ছিন্নতা কাটানোর চেষ্টা করবেন।

সম্প্রতি হামাস তার নীতিমালা সংক্রান্ত একটি নতুন দলিল প্রকাশ করেছে। একে অনেকেই দেখছেন হামাসের ভাবমূর্তি কিছুটা নরম করার একটা চেষ্টা হিসেবে।

[মাদাগাস্কায় ১৬ কুরআনিক প্রতিষ্ঠান বন্ধ করা হচ্ছে]

[হেরা গুহার আদলে নির্মিত মসজিদ]

এসএস/


সম্পর্কিত খবর