শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


প্রকাশ্যে শঙ্কা, আড়ালে ৩০০ আসনের প্রার্থী চূড়ান্ত বিএনপির

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: আগামী একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে নানারকম শঙ্কার কথা বিএনপির নেতাদের মুখে শোনা গেলেও নির্বাচনের পুরো পস্তুতি নিযে রেখেছে দলটি। ইতোমধ্যে তিনশ’ আসনের প্রার্থী তালিকার একটি খসড়া তৈরি করা হয়েছে বলে জানা গেছে।

একটি দৈনিকের নিউজ সূত্রে জানা যায়, প্রার্থীর খসড়া করার পাশাপাশি নির্বাচনী ইশতেহারও শেষ পর্যায়ে রয়েছে। এছাড়া দলের চলমান পুনর্গঠনের ক্ষেত্রে প্রার্থী তালিকায় থাকা আসনভিত্তিক নেতাদের প্রাধান্য দেওয়া হচ্ছে। শুধু তাই নয়, খসড়া প্রার্থী তালিকায় আছেন এমন কয়েকজন সংস্কারপন্থী নেতাকে দলে জায়গা করে দেওয়া হচ্ছে।

নির্বাচনের প্রস্তুতির বিষয়ে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বিএনপি একটি নির্বাচনমুখী দল। আগামী একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে দলের প্রার্থী তালিকা ও নির্বাচনী ইশতেহারের খসড়া প্রস্তুত রয়েছে। পাশাপাশি নির্বাচনকালীন সহায়ক সরকারের রূপরেখাও চূড়ান্ত। শিগগিরই চেয়ারপারসন এ রূপরেখা জাতির উদ্দেশে পেশ করবেন। নির্বাচনকালীন সহায়ক সরকারের রূপরেখার বিষয়ে ক্ষমতাসীন সরকার অনমনীয় মনোভাব দেখালে বিএনপি জনগণকে সঙ্গে নিয়ে আন্দোলনের মাধ্যমে দাবি আদায় করে নির্বাচনে যাবে।

সূত্র জানায়, তিনশ’ আসনের প্রার্থী তালিকার একটি খসড়া চেয়ারপারসন খালেদা জিয়া তৈরি করেছেন। এ তালিকা তৈরিতে খালেদা জিয়াকে সহযোগিতা করেছেন লন্ডনে অবস্থানরত সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান। দলের প্রার্থী তালিকায় আছেন অথচ দলের কোনো পদে নেই এমন তিন সংস্কারপন্থী নেতা সাবেক সাংসদ বরিশালের জহির উদ্দিন স্বপন, নরসিংদীর সরকার শাখাওয়াত হোসেন বকুল ও সুনামগঞ্জের নজির হোসেনকে ডেকে তাদের সঙ্গে কথা বলেন চেয়ারপারসন খালেদা জিয়া।

দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, তিনশ’ আসনের প্রার্থী তালিকার বেশিরভাগই চেয়ারপারসন খালেদা জিয়ার খসড়া তালিকায় আছেন। বড়জোর ২০ থেকে ২৫ আসনের প্রার্থী তালিকা বাকি থাকতে পারে। নির্বাচনের আগেই এই তালিকা চূড়ান্ত করা হবে।

আন্দোলনের রূপরেখা তৈরিতে কাজ করছে বিএনপির ৫১টিম

নির্বাচন নিয়ে একসঙ্গে বসল আ’লীগ বিএনপি

এআর


সম্পর্কিত খবর