বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


স্বীকৃতি কাজের জন্য ৩২ সদস্যের কমিটি গঠন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: কওমি মাদরাসা সনদের স্বীকৃতির কাজের জন্য ৩২ সদস্যের একটি কমিটি গঠিত হয়েছে। কমিটির চেয়ারম্যান হিসেবে রয়েছে আল্লামা শাহ আহমদ শফী।

বুধবার সকালে ঢাকার খিলগাঁওয়ের মাখজানুল উলুম মাদরাসায় এক জরুরি বৈঠকে কমিটি গঠন করা হয়।

এর আগে ১১ এপ্রিল গণভবনের এক বৈঠকে কওমি মাদরাসার দাওরায়ে হাদিসের সনদকে মাস্টার্সের সমমান ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্বীকৃতির ঘোষণার পর এর রূপরেখা কী হবে তা নিয়ে বুধবার সকালেই বৈঠকে বসেন শীর্ষ আলেমগণ।

সূত্র জানায়, স্বীকৃতির রূপরেখা, পরীক্ষা ও অন্যান্য কার্যাদির জন্য ৩২ সদস্যের একটি কমিটি ঘোষণা করা হয়। এ কমিটি রাবেতাতুল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ নামে কাজ করবে।

৩২ সদস্যের কমিটিতে চেয়ারম্যান হিসেবে রয়েছেন, বেফাকের সভাপতি ও হাটহাজারী মাদরাসার পরিচালক আল্লামা শাহ আহমদ শফী, কো চেয়ারম্যান আল্লামা আশরাফ আলী।

অন্যান্য সদস্যের মধ্যে বেফাকের পক্ষ থেকে ৫ জন হলেন, আল্লামা আনোয়ার শাহ, আল্লামা নূর হোসেন কাসেমী, মুফতি মুহাম্মদ ওয়াক্কাস, মাওলানা আবদুল কুদ্দুস, মাওলানা নূরুল ইসলাম।

কমিটির চেয়ারম্যানের পক্ষ থেকে ১৫ সদস্য, আল্লামা মাহমুদুল হাসান, মাওলানা মোস্তাফা আজাদ, মাওলানা আবদুল হামিদ, মাওলানা সাজিদুর রহমান, মাওলানা মাহফুজুল হক, মাওলানা জসিমুদ্দীন, মুফতি ফয়জুল্লাহ, মাওলানা মুসলেহুদ্দীন রাজু, মাওলানা আনাস মাদানী, মাওলানা নূরুল আমিন, মাওলানা উবায়দুর রহমান মাহবুব, মাওলানা মুশকাত আহমদ, মাওলানা নূরুল হুদা ফয়েজী, মাওলানা আবদুল জব্বার জিহাদী।

কমিটির বাকি ১০ সদস্য অন্যান্য চারবোর্ড থেকে দেয়া হবে। জানা গেছে এই তালিকা এখনো জানানো হয়নি।

আল্লামা শাহ আহমদ শফীর সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন আল্লামা আশরাফ আলী, আল্লামা নূর হোসেন কাসেমী, মুফতি মুহাম্মদ ওয়াক্কাস, মাওলানা আবদুল কুদ্দুস, মাওলানা মাহফুজুল হক, মাওলানা আবদুল হামিদ মধুপুরের পীর, মাওলানা সাজিদুর রহমান, মুফতি ফয়জুল্লাহ, মাওলানা মুসলেহুদ্দীন রাজু, মুফতি মুহাম্মদ আলী ও মুফতি ইয়াহইয়া মাহমুদু প্রমুখ।

এবছরই অভিন্ন প্রশ্নপত্রে তাকমিল জামাতের পরীক্ষা

স্বীকৃতির উচ্ছ্বাস বনাম বিকৃতির শঙ্কা

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ