শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৪ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ কওমি সনদ বাস্তবায়ন সেমিনার থেকে ১৩ দফা প্রস্তাবনা ও ২ দফা কর্মসূচি ঘোষণা স্বকীয়তা বজায় রেখে কওমি সনদের স্বীকৃতি বাস্তবায়ন চান মুফতী ফয়জুল করীম কওমি শিক্ষার্থীদের প্রতি সকল বৈষম্যের অবসান হোক: সেমিনারে বক্তারা ‘খালেদা জিয়াকে বিদেশে নেয়ার প্রস্তুতি সম্পন্ন’ হবিগঞ্জে মহানবী সা.কে কটূক্তিকারীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে মানববন্ধন

ঢাবিতে ছাত্রীকে নেকাব খুলতে বাধ্য করায়, নারী অধিকার আন্দোলনের নিন্দা


নিউজ ডেস্ক

নিউজ ডেস্ক
শেয়ার
ছবি: ইন্টারনেট

ঢাকা বিশ্ববিদ্যালয়ে মৌখিক পরীক্ষার সময় মুসলিম ছাত্রীকে নেকাব খুলে মুখ দেখাতে বাধ্য করার ঘটনার নিন্দা জানিয়েছেন নারী অধিকার আন্দোলনের সভানেত্রী অধ্যাপক চেমন আরা ও সেক্রেটারি বেগম নুরজাহান শাম্মী।

এক বিবৃতিতে তারা বলেন, সম্প্রতি খবরের কাগজে আসা এক সংবাদে আমরা খুবই মর্মাহত হই। এ দেশের প্রত্যেক নাগরিকেরই তাদের নিজস্ব ধর্মীয় বিশ্বাসকে ধারণ করার অধিকার রয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু মুসলিম ছাত্রী তাদের শিক্ষক কর্তৃক অপমানিত হন। তাদেরকে জোরপূর্বক নেকাব খুলতে বাধ্য করা হয়, অন্যথায় মৌখিক পরীক্ষা গ্রহণ না করার হুমকি দেয়া হয়।

এই ন্যক্কারজনক ঘটনায় আমরা ব্যথিত ও মর্মাহত। মৌখিক পরীক্ষায় ছাত্রীদের পরিচয় সত্যায়নের জন্য মুখ বা চেহারা দেখার প্রয়োজনীয়তা দেখা দিলে যেকোনো শিক্ষিকা দ্বারা খুব সহজেই সেই দাবি পূরণ করা সম্ভব। এই কারণে একজনকে অপমানিত করা বা ধর্মবিশ্বাস পালনে বাধা দেয়ার অধিকার কারো আছে বলে আমাদের জানা নেই। মুসলিম প্রধান এই দেশে এই ধরনের ন্যক্কারজনক আচরণ সাধারণ জনগোষ্ঠীর ধর্মীয় অনুভূতিতে আঘাতস্বরূপ। এই ধরনের কার্যকলাপ মোটেই বাঞ্ছনীয় নয়, ভবিষ্যতে তা আরো নতুন অন্যায়ের আগমনকে প্রশ্রয় দিবে। তাই আমরা নারী অধিকার আন্দোলনের পক্ষ থেকে এই ধরনের অন্যায়ের যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণপূর্বক এমন ঘটনার পুনরাবৃত্তিকে অচিরেই নির্মূল করার বিশেষ দাবি জানাচ্ছি। বিজ্ঞপ্তি।

এমআর/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ