মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪ ।। ৬ কার্তিক ১৪৩১ ।। ১৯ রবিউস সানি ১৪৪৬

শিরোনাম :
ফি-লি-স্তি-নে-র ফুলকলি  মৌলভীবাজারে ছাত্রলীগের রাজনীতি নিষিদ্ধের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ম খা আলমগীরের দেশত্যাগে নিষেধাজ্ঞা ‘উম্মাহর ঐক্যভাবনা: খতীব-ওয়ায়েজদের করণীয়’ বিষয়ে রাবেতার আলোচনা সভা রাষ্ট্রপতি চুপ্পুর পদত্যাগের দাবিতে কিশোরগঞ্জে মশাল মিছিল ইসলামী আন্দোলন আমীরের সঙ্গে পাকিস্তান হাইকমিশনারের সৌজন্য সাক্ষাৎ স্বকীয়তা ও অরাজনৈতিক অবস্থান বজায় রাখবে হেফাজত: হাটহাজারীর মুহতামিম রামপুরা-হাতিরঝিল থানা ইমাম-খতিব-ওলামা পরিষদের মতবিনিময় সভা আগামীকাল হেফাজতে ইসলাম বাংলাদেশ চাঁদপুরের কচুয়া উপজেলা কমিটি ঘোষণা ট্রাফিক ব্যবস্থাপনায় থাকবে শিক্ষার্থীরা, পাবেন সম্মানী

রাষ্ট্রপতি মিথ্যাচার করেছেন, শপথ লঙ্ঘনের শামিল: আইন উপদেষ্টা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
আসিফ নজরুল

শেখ হাসিনার পদত্যাগপত্র পাননি বলে রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন যে তথ্য দিয়েছেন সেটাকে মিথ্যাচার হিসেবে আখ্যায়িত করেছেন অন্তর্বর্তী সরকারের আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল। শেখ হাসিনা প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছেড়ে পালিয়েছেন জানিয়ে আসিফ নজরুল বলেছেন, রাষ্ট্রপতির এই কথা শপথ লঙ্ঘনের শামিল।

সোমবার (২১ অক্টোবর) বিকেলে সচিবালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

আইন উপদেষ্টা বলেন, রাষ্ট্রপতির এই বক্তব্যের কারণে তার পদে থাকার উপযুক্ততা নিয়ে প্রশ্ন উঠেছে। যদি তিনি নিজের অবস্থানে অটল থাকেন, তাহলে বিষয়টি উপদেষ্টা পরিষদে তোলা হবে এবং পরবর্তী সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

আসিফ নজরুল বলেন, তিন বাহিনীর প্রধানকে পেছনে রেখে ৫ আগস্ট রাষ্ট্রপতি জাতির উদ্দেশে যে ভাষণ দিয়েছিলেন, সেখানে তিনি জানিয়েছেন শেখ হাসিনা পদত্যাগ করেছেন এবং তিনি তা গ্রহণ করেছেন। তার এখনকার বক্তব্য স্ববিরোধী।

ছাত্র-জনতার গণআন্দোলনের মুখে গত ৫ আগস্ট দেশ ছেড়ে পালিয়ে যান শেখ হাসিনা। সংবিধানের ৫৭ (ক) ধারা অনুযায়ী, প্রধানমন্ত্রী পদত্যাগ করলে রাষ্ট্রপতির কাছে পদত্যাগপত্র জমা দিতে হয়। এতদিন প্রধানমন্ত্রী পদত্যাগ করে দেশ ছেড়েছেন বলেই সবাই জানত। ৫ আগস্ট জাতির উদ্দেশে দেওয়া ভাষণে সেনাপ্রধানও জানিয়েছিলেন শেখ হাসিনা পদত্যাগ করে দেশ ছেড়েছেন।

বিষয়টি নতুন করে আলোচনায় আসে গত শনিবার (১৯ অক্টোবর) মানবজমিন পত্রিকায় দেওয়া এক সাক্ষাৎকারের পর। পত্রিকাটির প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরীকে রাষ্ট্রপতি জানিয়েছেন, তার কাছে শেখ হাসিনার কোনো পদত্যাগপত্র বা সংশ্লিষ্ট কোনো প্রমাণ পৌঁছায়নি।

রাষ্ট্রপতি জানান, ৫ আগস্ট সকালে তৎকালীন প্রধানমন্ত্রী বঙ্গভবনে আসবেন জানিয়েছিলেন, কিন্তু শেষ মুহূর্তে সিদ্ধান্ত পরিবর্তন করেন। রাষ্ট্রপতির সামরিক সচিব মেজর জেনারেল মোহাম্মদ আদিল চৌধুরীকেও খোঁজ নিতে বলা হয়েছিল, কিন্তু তার কাছেও কোনো তথ্য ছিল না।

রাষ্ট্রপতির ভাষ্যে, ‘আমি বহুবার পদত্যাগপত্র সংগ্রহের চেষ্টা করেছি, কিন্তু ব্যর্থ হয়েছি। হয়তো তার সময় হয়নি।’

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ