রবিবার, ১৩ অক্টোবর ২০২৪ ।। ২৮ আশ্বিন ১৪৩১ ।। ১০ রবিউস সানি ১৪৪৬

শিরোনাম :
'রাসূল সা.-এর আদর্শ অনুসরণ করলেই বৈষম্যমুক্ত সমাজ গঠন করতে পারব' সরকারি চাকরিতে প্রবেশের বয়স পুরুষের ৩৫, নারীর ৩৭ বছর করার সুপারিশ সাম্প্রদায়িক সম্প্রীতির এক উজ্জ্বল দৃষ্টান্ত বাংলাদেশ মাজার ও ধর্ম ব্যবসা সমাচার ময়মনসিংহে ভিমরুলের কামড়ে নিহত ইমাম খুলনায় বিদ্যুতের মিটার রেন্ট ও ডিম্যান্ড চার্জ প্রত্যাহার দাবি ‘দ্বীনের জন্য ওলামায়ে কেরামের ঐক্যবদ্ধের বিকল্প নেই’ এমন দেশ গড়তে চাই, যা নিয়ে দুনিয়ার সামনে গর্ব করা যায় : প্রধান উপদেষ্টা ‘নবগঠিত প্রতিটি কমিশনে ৯২ ভাগ মুসলমানের স্বার্থ দেখার দায়িত্ব উলামায়ে কেরামের’ কর অব্যাহতি পেল গ্রামীণ ব্যাংক ও আস-সুন্নাহ ফাউন্ডেশন

'রাসূল সা.-এর আদর্শ অনুসরণ করলেই বৈষম্যমুক্ত সমাজ গঠন করতে পারব'

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

বাংলাদেশ খেলাফত আন্দোলনের মহাসচিব মাওলানা হাবিবুল্লাহ মিয়াজী বলেছেন, আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের জন্ম থেকে তাঁর ইন্তেকাল পর্যন্ত পূরো জিন্দেগীই ছিল বৈষম্যহীন। তিনি সাহাবায়ে কেরামের যে বিশাল জামাত তৈরি করে গিয়েছিলেন সেই মুবারক জামাতও ছিল সব ধরনের বৈষম্যমুক্ত। রাসূল সা. ও তাঁর সাহাবায়ে কেরামের আদর্শ অনুসরণ করে চললেই আমরা সর্বক্ষেত্রে বৈষম্যমুক্ত সমাজ গঠন করতে পারব।

তিনি হযরত উমর ফারুক রা. এর উদাহরণ দিয়ে বলেন, একজন সাধারণ মানুষও উমর রা. কে বায়তুল মালের কাপড়ে তাঁর গায়ের পূর্ণাঙ্গ জামা কিভাবে তৈরি হল সেই প্রশ্ন করতে পেরেছেন। তাঁদের রেখে যাওয়া এই আদর্শ আমরা অনুসরণ করতে পারলে, মহানবী সা. সীরাতের আলোকে জীবন গঠন করতে পারলে আমরাও সফলকাম হব ইনশাআল্লাহ।

আজ (১২ অক্টোবর ২০২৪) শনিবার বিকাল তিনটায় রাজধানীর ভাটারায় রোজমারী রেস্টুরেন্টে খেলাফত আন্দোলন ভাটারা থানা শাকা কতৃক আয়োজিত 'বৈষম্যহীন সমাজ বিনির্মাণে সীরাতে নববীর শিক্ষা' শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ভাটারা সাহাবা মসজিদের ইমাম মাওলানা আশেক মাহমুদের সভাপতিত্বে ও ছাত্র আন্দোলন ঢাকা মহানগর সভাপতি হাফেজ আব্দুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান আলোচক ছিলেন খেলাফত আন্দোলনের নায়েবে আমীর মাওলানা সাইদুর রহমান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন নায়েবে আমীর মাওলানা মুজিবুর রহমান হামিদী, যুগ্ম মহাসচিব মাওলানা সানাউল্লাহ হাফেজ্জী, তথ্য ও গবেষণা সম্পাদক এবং ঢাকা মহানগর আমীর মাওলানা মাহবুবুর রহমান।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও ঢাকা মহানগর সেক্রেটারি মোফাচ্ছির হোসাইন, মহানগর সাংগঠনিক সম্পাদক মুফতী আবুল হাসান কাসেমী, ছাত্র আন্দোলনের সভাপতি হাফেজ জাকির বিল্লাহ, সাধারণ সম্পাদক জাকির হোসাইন, সাংগঠনিক সম্পাদক শাহীনুর আলম আকন্দ প্রমুখ।

মাওলানা সাঈদুর রহমান বলেন, বৈষম্য মানে হচ্ছে সমাজের কোন ব্যক্তি বা গোষ্ঠী কতৃক অন্য ব্যক্তি বা গোষ্ঠীর উপর অন্যায় প্রাধান্য বিস্তার করা। বর্ণ, বংশ, লিঙ্গ, সম্পদ ইত্যাদির ভিত্তিতে মানুষে মানুষে ভেদাভেদ তৈরি করার নাম বৈষম্য। আল্লাহ তা’আলা পুরো মানবজাতিকে একজন পুরুষ ও একজন নারী থেকে সৃষ্টি করার ঘোষণা দিয়ে মানুষে মানুষে বৈষম্য না থাকার কথা বলেছেন। মহানবী সা. সব ধরনের বৈষম্যের মুলোৎপাটন করেছেন। বিদায় হজ্জের ভাষণে তিনি বলেছেন, কোন আরবের উপর অনারবের শ্রেষ্ঠত্ব নেই। কোন অনারবের উপরও আরবের কোন শ্রেষ্ঠত্ব নেই। শেতাঙ্গের উপর কৃষ্ণাঙ্গের, কৃষ্ণাঙ্গের উপর শেতাঙ্গের কোন শ্রেষ্ঠত্ব নেই। সীরাতের উপর শুধু আলোচনা সভা করলেই হবে না, সীরাতের আলোকে আমাদের জীবনকেও গঠন করতে হবে।

আলোচনা সভা শেষে খেলাফত ছাত্র আন্দোলন ভাটারা থানা শাখা কতৃক আয়োজিত সীরাত বিষয়ক কুইজ প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। কওমী শিক্ষার্থী ও স্কুল-কলেজের শিক্ষার্থী এই দুই ক্যাটাগরিতে মোট ১৬ জন বিজয়ীর হাতে পুরস্কারস্বরুপ সীরাত ও মনীষীদের জীবনগ্রন্থ তুলে দেন আলোচনা সভার অতিথিবৃন্দ।

হাআমা/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ