সোমবার, ০৮ জুলাই ২০২৪ ।। ২৪ আষাঢ় ১৪৩১ ।। ২ মহর্‌রম ১৪৪৬


পদ্মা সেতুর সমাপনী অনুষ্ঠান আজ, থাকবেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধনের দুই বছরেই নিরবচ্ছিন্ন যোগাযোগে বদলে গেছে দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যাতায়াত ব্যবস্থা। এ বহুমুখী সেতুর সমাপনী অনুষ্ঠান হচ্ছে আজ শুক্রবার। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

২০২২ সালের ২৫ জুন সড়কপথের পর ২০২৩ সালের ১০ অক্টোবর চালু হয় প্রকল্পটির রেলপথ। বাকি ছিল নদী শাসনসহ কারিগরি কিছু কাজ। এবার প্রকল্পের সেসব কাজও শেষ হয়েছে।

গত ৩০ জুন সেতুর সব কর্মযজ্ঞ শেষ হওয়ার কথা জানান সংশ্লিষ্টরা। উদ্বোধনের পর থেকে গত ২৫ জুন পর্যন্ত দুই বছরে পদ্মা সেতুতে টোল আদায় হয়েছে ১ হাজার ৬৪৮ কোটি ৭৬ লাখ ১৮ হাজার ৩০ টাকা।

এ সমাপনী অনুষ্ঠানের ব্যয় সরাসরি ক্রয় পদ্ধতিতে করার অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। অনুষ্ঠানের ব্যয় ধরা হয়েছে ৫ কোটি টাকার ওপরে। বুধবার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসাইন খান বৈঠক শেষে সাংবাদিকদের বলেন, ‘পদ্মা সেতুর উদ্বোধনী আয়োজন যেখানে হয়েছিল সেখানেই সমাপনী অনুষ্ঠান হবে। এ উপলক্ষে যে কার্যক্রমগুলো নেওয়া হবে ইভেন্ট ম্যানেজমেন্টের মাধ্যমে তা সরাসরি ক্রয় পদ্ধতিতে করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যেহেতু আমাদের সময় কম, ওপেন টেন্ডারের মাধ্যমে এটি করা সম্ভব হবে না। ফলে সরাসরি ক্রয় পদ্ধতিতে কাজটি করার জন্য বিষয়টি উত্থাপন করা হয়েছে এবং মন্ত্রিসভা কমিটি এর অনুমোদন দিয়েছে।’

পদ্মা সেতুর সমাপনী অনুষ্ঠানের বাজেট নিয়ে সচিব বলেন, বাজেট পাঁচ কোটি টাকার ওপরে। পাঁচ কোটি টাকার কম হলে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবেরা অনুমোদন দিতে পারেন। তবে খরচ না হওয়া পর্যন্ত প্রকৃত খরচ বলা সম্ভব নয়।

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ