মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ ।। ১ আশ্বিন ১৪৩১ ।। ১৪ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ঢাকার যানজট নিরসনের উপায় খুঁজতে বিশেষজ্ঞ ও ডিএমপিকে নির্দেশ প্রধান উপদেষ্টার রাষ্ট্র ব্যবস্থার কাঙ্খিত সংস্কারে আলেম সমাজকেও এগিয়ে আসতে হবে: জমিয়ত নেতৃবৃন্দ ধর্ম উপদেষ্টার সঙ্গে সিলেট আলেম প্রতিনিধির সাক্ষাৎ, আলোচনায় ইসলামিক ফাউন্ডেশন হুব্বে রাসূল ﷺ ফাউন্ডেশনের সংবর্ধনা, সিরাত কনফারেন্স ও প্রতিযোগিতা অনুষ্ঠিত ‘আদর্শ নাগরিক গঠনে ভূমিকা রাখছে উলামায়ে কেরাম’ মহানবী (সা.) এর পুরো জীবনটাই আমাদের জন্য আদর্শ: ধর্ম উপদেষ্টা খেলাফত ব্যবস্থায় রাষ্ট্র ও সমাজ শীর্ষক সীরাতুন্নবী সা. সেমিনার অনুষ্ঠিত আসাদুজ্জামান নূর ও মাহবুব আলী কারাগারে তেজগাঁও কলেজের ইতিহাসে প্রথম সর্ববৃহৎ ইসলামী সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত রাসুল (স.) এর আদর্শ পৃথিবীকে শত শত বছর নেতৃত্ব দিয়েছে: চবি অধ্যাপক

বই পড়ার অভ্যাস গড়ে তুলবেন যেভাবে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
প্রতীকী ছবি

বই পড়ার উপকারিতা বহুমুখী। যা আপনাকে অন্যান্যদের থেকে আলাদা এবং এগিয়ে রাখবে। যারা ব্যস্ততার কারণে বই পড়তে পারেন না কিংবা যারা বই পড়ার অভ্যাসটাকে এখনো আয়ত্তে আনতে পারেননি, তাদের জন্য রয়েছে কিছু পরামর্শ।

১) নির্দিষ্ট একটি সময়ে বই পড়ার চেষ্টা করুন প্রতিদিন। অল্প সময় হলেও, যা পড়তে ভালো লাগবে, তাই পড়ুন।

২) সব সময় বই সঙ্গে রাখুন। যদি কোথাও ভ্রমণও করতে হয়, তাহলেও ব্যাগের মধ্যে নিয়ে নিন বই। যখনই সুযোগ পাবেন পড়ে ফেলবেন কয়েক পৃষ্ঠা।

৩) পছন্দের বইয়ের একটা তালিকা তৈরি করে ফেলুন। ধীরে ধীরে একটা একটা বই পড়ার টার্গেট নিয়ে আগান। অভ্যাস হয়ে যাবে ধীরে ধীরে।

৪) বই পড়ার জন্য পরিবেশ খুব সহায়ক। কারণ, শান্ত পরিবেশে বই পড়ায় মনোযোগ দেওয়া যায়। অন্য পরিবেশে সেটা সম্ভব না কখনো।

৫) আরামদায়ক কোনো জায়গা বসে বই পড়ার মজাই আলাদা। বাসার কোনো নির্জন জায়গা অথবা কোনো আরামদায়ক চেয়ার বেছে নিতে পারেন সে জন্য।

৬) আরেকটি কাজ খুবই দরকারি- বই পড়ার অভ্যাস গড়ে তুলতে হলে। সেটা হলো টিভি, ইন্টারনেটে সময় কম দেওয়া। কারণ দিনের বেশির ভাগ সময় আমরা কাটাই অনলাইনে। বই পড়ার সময়ই পাওয়া যায় না।

৭) প্রতিদিন ছোট সন্তানকেও বই পড়ে শোনাতে পারেন। এতে শিশুর অভ্যাস তৈরি হওয়ার সঙ্গে সঙ্গে আপনারও অভ্যাস হয়ে যাবে।

৮) বইয়ের দোকানে যাওয়ার অভ্যাস গড়ে তুলুন। এত এত বই দেখে পড়ারও সাধ জাগবে নিশ্চয়ই। মাসে এক দিন লাইব্রেরিতেও যেতে পারেন।

৯) মজার মজার বই পড়ুন শুরুর দিকে। বইয়ের প্রতি আগ্রহ বাড়বে এতে। তারপর নিজের পছন্দের ধরন অনুযায়ী বই পড়তে পারেন।

বিনু/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ