বুধবার, ১৬ অক্টোবর ২০২৪ ।। ৩১ আশ্বিন ১৪৩১ ।। ১৩ রবিউস সানি ১৪৪৬


যেসব খাবার শিশুদের হার্ট সুস্থ রাখে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আজকাল শিশুরাও হার্টের রোগে আক্রান্ত হচ্ছে। যদিও সংখ্যাটা খুব বেশি নয়, তবে এ ধরনের স্বাস্থ্য সমস্যা অবশ্যই ভীতিকর। তাই ছোট থেকেই সন্তানকে এমন ধরনের খাবার খাওয়াতে হবে, যা হার্টের স্বাস্থ্য ভালো রাখে। সেই সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে শিশুকে সুস্থ ও সবল রাখে।

শিশুদের হার্টের সুস্থতায় খাদ্যতালিকায় যেসব খাবার রাখবেন

বিভিন্ন ধরনের শাক

শাকে রয়েছে ভরপুর অ্যান্টিঅক্সিডেন্ট। অ্যান্টিঅক্সিডেন্ট হার্টের প্রদাহ কমাতে সাহায্য করে। এছাড়াও অনেক ছোট-বড় রোগকে দূরে রাখে। অ্যান্টিঅক্সিডেন্ট ছাড়াও শাকে রয়েছে নাইট্রেট যা রক্তনালীকে শান্ত করতে সাহায্য করে। আর এতেও হার্ট সুস্থ থাকে। তাই আজ থেকেই সন্তানকে নিয়মিত শাক খাওয়ান।

হোল গ্রেইন ফুড

সন্তানের ডায়েটে আজ থেকেই হোল গ্রেইন বা গোটা দানাশস্য রাখার চেষ্টা করুন। কেননা এই ধরনের খাবারে শস্যের জার্ম, এন্ডোস্পার্ম, ব্র্যান– তিনটি অংশ থাকে। যার ফলে কোলেস্টেরল বাড়ার আশঙ্কা থাকে না। বরং সুস্থ থাকে হার্ট। তাই সন্তানকে আটার রুটি, ব্রাউন রাইস, ওটস, রাই, বার্লি ইত্যাদি খাওয়ান।

বেরি

সন্তানের হার্টের সুস্থতায় তাকে স্ট্রবেরি, ব্লুবেরি, ব্ল্যাকবেরি খাওয়ান। এ জাতীয়  ফলে রয়েছে অ্যান্থোসায়ানি, যা হার্টের অক্সিডেটিভ স্ট্রেস কমায়। সেই সঙ্গে প্রদাহ প্রশমিত করতে সাহায্য করে। বেরি জাতীয় ফল খেলে করোনারি আর্টারি ডিজিজের থেকেও দূরে থাকা যায়।

অ্যাভোকাডো

অ্যাভোকাডোতে রয়েছে অত্যন্ত উপকারী মোনোআনস্যাচুরেটেড ফ্যাট। এই ফ্যাট কোলেস্টেরল লেভেল কমায়। যার ফলে হার্টের অসুখে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমে। তবে এই ফল সন্তানকে বেশি বেশি খাওয়াবেন না। কারণ, এতে উপস্থিত ফ্যাট আবার ছোট্ট সোনামণির ওজন বাড়াতে পারে। আর ওজন বাড়লে নানাবিধ জটিলতা বাড়তে পারে।

ওয়ালনাট

ওয়ালনাটে রয়েছে ম্যাগনেশিয়াম, কপার, ম্যাঙ্গানিজ থেকে শুরু করে একাধিক  ফাইবার। আর এসব উপাদান হার্টের উপকার করে। যার ফলে শরীর সুস্থ থাকে।

এনএ/


সম্পর্কিত খবর