বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪ ।। ৩ আশ্বিন ১৪৩১ ।। ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
সরকারি চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করার প্রস্তাব মন্ত্রিপরিষদ বিভাগে সিলেটে শাপলা শহিদ জাহিদের কবর জিয়ারতে নাগরিক আলেমসমাজ উসকানিদাতা কবি, সাংবাদিকরাও বিচারের আওতায় আসবেন: তথ্য উপদেষ্টা এখন থেকে প্রকল্পের সব তথ্য ওপেন থাকবে: প্রধান উপদেষ্টা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসি অধ্যাপক ড. মুহাম্মদ ইয়াহইয়া আখতার কম শুল্কে ভারতীয় পেঁয়াজ আমদানি শুরু, বাজারে কমছে দাম ‘জামায়াতের লক্ষ্য ও উদ্দেশ্য গণমানুষের কল্যাণ’ রাজনৈতিক মামলা প্রত্যাহারে অন্তর্বর্তী সরকারকে চিঠি দেবে বিএনপি আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীকে দক্ষ ও পেশাদার বাহিনী হিসেবে গড়ে তোলা হবে: স্বরাষ্ট্র উপদেষ্টা হাসপাতাল থেকে বিকেলে বাসায় ফিরছেন খালেদা জিয়া

চুলের জন্য ক্ষতিকর  ৫ খাবার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

প্রতিবেদনে জানতে পাবেন ঐসব খাদ্যের কথা, যেগুলো খেলে চুলের ক্ষতি তো হবেই সেইসঙ্গে বেড়ে যাবে চুল পড়া। চলুন তাহলে জেনে নেওয়া যাক সে খাবার গুলো কী কী।

১. পরিশোধিত চিনি

দৈনন্দিন খাবারে পরিশোধিত চিনি হলো এমন ক্ষতিকর খাদ্য যা আমাদের অনেকেরি অজানা। এটি কেবল স্বাস্থ্যের বিভিন্ন সমস্যারই সৃষ্টি করে না, আমাদের চুলেরও ক্ষতি করে। এর কারণ, চিনি খাওয়ার ফলে রক্ত ​​সঞ্চালন ব্যাহত হয়। এর প্রবাহকে চুলে প্রভাবিত করে এবং পুষ্টির শোষণ খারাপ হতে থাকে।

২. প্রক্রিয়াজাত খাদ্য

আপনি যদি স্বাস্থ্যকর চুল চান তাহলে প্রক্রিয়াজাত খাবার খাওয়া থেকে বিরত থাকার অব্যাস করুন। এসব খাবারে উপস্থিত ট্রান্স ফ্যাট চুলের ফলিকলকে ক্ষতিগ্রস্ত করে। যার ফলে চুল দিনদিন দুর্বল হয়ে পরে। এটি ঘটলে মেলানিনের উৎপাদনকে সরাসরি প্রভাবিত করে তুলে। মেলানিন হলো স্বাস্থ্যকর চুলের জন্য প্রয়োজনীয় একটি রক্ষক।

৩. ফাস্টফুড

ফাস্টফুডে থাকে অস্বাস্থ্যকর ফ্যাট। এতে পুষ্টির পরিমাণও খুবই কম। তাই এ ধরনের খাবার চুলের স্বাস্থ্যে ক্ষতিকর প্রভাব ফেলে। যার কারণে চুলের বৃদ্ধিও থমকে যায়।

৪. কাঁচা ডিমের সাদা অংশ

কাঁচা ডিমের সাদা অংশও হতে পারে আপনার চুলের জন্য খারাপ দিক। কারণ কাঁচা ডিম বায়োটিনের অভাব সৃষ্টি করতে পারে। বায়োটিন হলো একটি ভিটামিন যা কেরাটিন উৎপাদনে সহায়তা করে। সুতরাং ডিম ডায়েটে আপনার জন্য একটি চমৎকার সংযোজন হলেও, নিশ্চিত করুন যে আপনি কাঁচা ডিমের সাদা অংশ খাচ্ছেন না।

৫. ক্যাফেইন

অতিরিক্ত ক্যাফেইন গ্রহণে শরীরে স্বাভাবিক পানিশূন্যতা দেখা দেয়। ফলে এর প্রভাব স্ক্যাল্পেও পড়ে এবং চুল ঝরতে শুরু করে। তাই ক্যাফেইনযুক্ত খাবার এরিয়ে চলুন অথবা পরিমাণ পরিমিত করুন।

এমএন/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ