বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪ ।। ৩ আশ্বিন ১৪৩১ ।। ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
যেসব ধারা ব্যবহার করতে পারবে সেনাবাহিনী সাগরে আবারও লঘুচাপের শঙ্কা, বাড়তে পারে বৃষ্টি আল-আযহার থেকে বাংলাদেশী শিক্ষার্থীর সর্বোচ্চ ফলাফল নিয়ে এমফিল ডিগ্রি অর্জন সকল কর্মকাণ্ডের জন্য আল্লাহর কাছে জবাবদিহি করতে হবে: ধর্ম উপদেষ্টা  কাতারে কর্মসংস্থান বাড়াতে স্টার অফ ফেনী রেস্টুরেন্ট তৃতীয় শাখার উদ্বোধন নির্বাহী ম্যাজিস্ট্রেটের ক্ষমতা পেল সেনাবাহিনী প্রবাসী বাংলাদেশিদের জন্য মালয়েশিয়ার বড় সুখবর জুলাই শহীদ স্মৃতি ফাউ‌ন্ডেশনে প্রধান উপ‌দেষ্টার ১০০ কোটি টাকা অনুদান আন্দোলনে হতাহতদের ভাতা দিবে সরকার: তথ্য উপদেষ্টা অন্তর্বর্তী সরকারকে কোনোভাবেই ব্যর্থ হতে দেওয়া যাবে না: তারেক রহমান

কর্মক্ষেত্রে সুনাম অর্জন করবেন যে ৪ উপায়ে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

সারাদিনের অনেকটা সময়ই আমাদের অফিসে কেটে যায়। অফিসের জন্য নিজের মূল্যবান সময় খরচ করেন, শ্রম দেন ঘণ্টার পর ঘণ্টা। ঘরের কাজও যেমন এক হাতে সামলান, ঠিক তেমনই অন্য হাতে অফিসের জরুরি কাজ সামলে ফেলেন। কিন্তু এত পরিশ্রম করার পরেও যখন প্রশংসা পান না, তখন স্বাভাবিক ভাবেই মন খারাপ হয়। প্রত্যেকেই কাজের প্রশংসা শুনতে চান। সঠিক সৌজন্য আশা করেন। এই চাহিদা অস্বাভাবিক নয়। কিন্তু আপনি কি এসব পাচ্ছেন না? তাহলে একটু বুঝেশুনে চলুন, অফিসে কাজের প্রশংসা না পেলে এই ৪ ট্রিকে সেটি অর্জন করুন।

সহকর্মীদের বোঝার চেষ্টা করুন: আপনি যে কাজটা করছেন, তার ক্রেডিট কি অন্য কেউ নিয়ে নিচ্ছেন? হয়তো আপনি যে সহকর্মীকে ভরসা করে বেশ কিছু কথা জানাচ্ছেন কিংবা কাজের কথা শেয়ার করছেন, তিনি আপনার প্রকৃত বন্ধু নন। তিনিই আড়ালে আপনার কাজের ক্রেডিট নিচ্ছেন। আর আপনি এক কোণে পড়ে থাকছেন। তাই এবার থেকে চোখ-কান খোলা রাখুন। আপনার সহকর্মীদের বোঝার চেষ্টা করুন। তাদের সঙ্গে বুঝেশুনে কথা বলুন।

আপনিও সৌজন্য জানান: আপনার কাজ কি সম্পূর্ণই অদেখা রয়ে যায়? যদি এর উত্তর ‘না’ হয়, তাহলে কাজের জন্য আপনি যতটুকু প্রশংসা পান, সেটা ভালোভাবে গ্রহণ করুন। নিজেকে এই কথাটি বোঝান। আপনি যতটা আশা করেছেন, ততটুকু আপনি পাননি। কিন্তু সামান্য প্রশংসা তো পেয়েছেন, তাই প্রথমে সেটাকেই গুরুত্ব দিন। তারপর অন্যান্য ‘না পাওয়’ নিয়ে দুঃখ করার সময় পাবেন।

নিজের কাজের কথা নিজেই বলুন: আপনি যে কাজগুলি দায়িত্ব সহকারে করেছেন, সেগুলি সবার সামনে প্রকাশ করতে ভুলবেন না। মনে রাখবেন, অফিসে কোনও কাজ চুপচাপ করা যায় না। তাহলে সেগুলি সারা জীবন অদেখাই থেকে যায়। তাই নিজে দায়িত্ব নিয়ে যে কাজগুলি করছেন, সেসব কাজ ভালোভাবে ‘শো কেস’ করুন। সকলের নজরে পড়লে প্রশংসা পাবেনই।

ম্যানেজারের সঙ্গে আলোচনা করুন: অফিসের সাম্প্রতিক পরিবেশ যদি আপনার অপছন্দ হয়, তাহলে ম্যানেজারের সঙ্গে সরাসরি এই বিষয়ে কথা বলুন। কারণ বড় কোনো সিদ্ধান্ত নেওয়ার আগে নিজের সুবিধা-অসুবিধা সম্পর্কে ম্যানেজারকে জানানোই বুদ্ধিমানের কাজ। আপনি তাকে নিজের কথা জানালে হয়তো তিনি আপনাকে আপনাকে কোনোভাবে সাহায্য করতে পারবেন। তাই সবার প্রথমে সেটাই করুন।

এই ৪ নিয়ম মেনে চলুন। অফিসের নানা সমস্যা মিটে যাবে। সেই সঙ্গে সবাই আপনার কাজের প্রশংসাও করবেন।

কেএল/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ