শনিবার, ১৪ সেপ্টেম্বর ২০২৪ ।। ২৯ ভাদ্র ১৪৩১ ।। ১১ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
হাতিয়ার বঙ্গোপসাগরে ডুবেছে ৪ ট্রলার, নিখোঁজ অনেক রাসূল সা. এর অনুসরণই মুক্তির সোপান আমরাও দুর্গোৎসব করি, ভারত নয় ইলিশ খাবে বাংলাদেশিরা: মৎস্য উপদেষ্টা মোদিবিরোধী আন্দোলনে নিহত হাটহাজারী মাদরাসার ছাত্র, মামলায় রিমান্ডে সাবেক ওসি ধর্মকে অগ্রাধিকার দিয়েও দেশ উন্নতির শিখরে উঠতে পারে : শায়খ আহমাদুল্লাহ সব মাধ্যমিক বিদ্যালয়ে বাধ্যতামূলক ‘সহকারী শিক্ষক (হিন্দু)’ চেয়েছে শাহবাগে আন্দোলনকারীরা ‘দেশ গঠনে নতুন বার্তা দেবেন তারেক রহমান’ হত্যাচেষ্টা মামলায় ‘হুকুমের আসামি’ নিক্সন, পিবিআইকে তদন্তের নির্দেশ আমিরাতে ক্ষমা পাওয়া আরও ২৬ বাংলাদেশি দেশে ফিরলেন গণঅভ্যুত্থানে শহীদদের তালিকা যাচাইয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কমিটি

বন্যায় সুস্থ থাকতে যেসব বিষয় খেয়াল রাখবেন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

হঠাৎ করেই ভয়াবহ দুর্যোগের কবলে বাংলাদেশ। ভারতের বাঁধ খুলে দেয়ায় উজানের পানি ও ভারী বর্ষণে তলিয়ে গেছে ফেনী, নোয়াখালী, লক্ষীপুর, চাঁদপুরসহ ১৩ জেলা। আশপাশের অঞ্চল। বন্যায় সহায়-সম্পত্তি হারিয়ে অসহায় হাজার হাজার পরিবার। অন্তত ৫০ লাখ মানুষ পানিবন্দিসহ ক্ষত্রিগ্রস্থ অসংখ্য অগণিত। সীমাহীন দুর্ভোগে আছে বন্যাকবলিত মানুষেরা।

বন্যার সময় সুস্থ ও নিরাপদে থাকতে যা করবেন

  • এমন প্রাকৃতিক দুর্যোগে ঠান্ডা মাথায় প্রতিটি সিদ্ধান্ত নিন। বন্যার পানিতে বাড়িঘর ডুবে গেলে নিকটস্থ উঁচু স্থানে কিংবা সরকারি-বেসরকারি আশ্রয়কেন্দ্রে চলে যান। যদি পাশের গ্রামে বন্যার পানি এখনো না পৌঁছায়, তাহলে সেখানে আশ্রয় নিন।

বিপদের সময় সম্পদ ও জিনিসপত্রের মায়া না করে নিজের ও পরিবারের সদস্যদের জীবন বাঁচান। গর্ভবতী নারী ও শিশুদের সর্বচ্চ গুরুত্ব দিয়ে নিরাপদ স্থানে পৌঁছে দিন। সময় ও সুযোগ পেলে গবাদি পশুদের নিরাপদ স্থানে নেওয়ার চেষ্টা করুন।

যেখানে আশ্রয় নেবেন সেখানের কোনো ঘরের পাটাতনে প্রয়োজনীয় জিনিসপত্র রাখার ব্যবস্থা করতে পারেন।

  • সঙ্গে শুকনো খাবার যেমন চিড়া-মুড়ি-গুড় ইত্যাদি রাখুন। সম্ভব হলে সঙ্গে স্যালাইন রাখুন।
  • যাতায়াতের জন্য নৌকা হাতের কাছে না পেলে কলার ভেলা ব্যবহার করুন।
  • বন্যার পানিতে বিভিন্ন রোগব্যধি হতে পারে। পেটের অসুখ ও অন্যান্য অসুখ থেকে বাঁচতে প্রয়োজনীয় ওষুধ, ইনজেকশন কিংবা টিকা নিন।
  • আপনার আশ্রইয়স্থলের কাছাকাছি কোন স্থানে মেডিকেল টিম ও স্বাস্থ্যকর্মী আছে, তা জেনে নিন। তাদের সাহায্য নিন।
  • বন্যার সময় সাপের উপদ্রব বাড়ে। তাই ঘরে কার্বলিক অ্যাসিড রেখে দিন। এতে সাপ ঘরের ভেতর প্রবেশ করবে না।
  • সরকারি ও বেসরকারি বিভিন্ন সংস্থার ত্রাণ গ্রহণ করুন। তাদের ত্রাণে অভাব মেটানোর চেষ্টা করুন।
  • এমন দুর্যোগে ঐক্যবদ্ধ হওয়ার বিকল্প নেই। সম্পদ রক্ষার্থে এবং বন্যাকবলিত এলাকার নিরাপত্তা রক্ষার্থে দ্বেচ্ছাসেবক দল গঠন করুন।
  • বন্যার সময় কলেরাসহ বিভিন্ন রোগ থেকেন বাঁচতে বিশুদ্ধ পানির ব্যবস্থা নিশ্চিত করুন। খাবার খাওয়ার আগে ও পরে, টয়লেট ব্যবহারের পরে সাবান দিয়ে হাত ধুয়ে নিন।
  • অকারণে বন্যার পানিতে হাঁটবেন না। হাঁটলেও বুট জুতা কিংবা পানিরোধক জুতা পরে নিন।
  • বন্যার সময় পানির নিচে বৈদ্যুতিক টাওয়ার, খুঁটি ও ট্রান্সফরমার লাইনের তার ডুবে যায়। এসব বৈদ্যুতিক লাইনের নিচ দিয়ে নৌকা বা ভেলা চালালে সতর্ক থাকুন।

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ