রবিবার, ০৭ জুলাই ২০২৪ ।। ২৩ আষাঢ় ১৪৩১ ।। ১ মহর্‌রম ১৪৪৬


টানা বৃষ্টিতে ঘরে ভ্যাপসা গন্ধ? দূর করবেন যেভাবে 

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

কয়েকদিন ধরে বৃষ্টি হচ্ছে। কখনও থেমে থেমে, কখনও আবার এক টানা বৃষ্টি। এতে ঘরের মধ্যেও একটা ভ্যাপসা গন্ধ থাকছে। বাতাসে আর্দ্রতার মাত্রা বেশি থাকায় জামাকাপড় শুকাতে বেশি সময় লাগছে। এদিকে ঘরের মেঝেও সারাক্ষণ স্যাঁতস্যাত করছে। এমনকী দেওয়ালও ভিজে থাকছে। আর এসব কিছুর জন্য ঘরজুড়ে বাজে ধরনের গন্ধ হচ্ছে।  বর্ষাকালে ঘরের দুর্গন্ধ  দূর করতে কিছু টিপস মেনে চলতে পারেন। যেমন-

১. ঘরের দুর্গন্ধ দূর করতে সব সময়ে দরজা-জানালা খোলা রাখুন। এতে আপনার ঘরে সব সময়ে হাওয়া-বাতাস থাকবে। গুমোটভাব হবে না। গন্ধ হওয়ার সম্ভাবনাও কম থাকবে। কারণ একটা ঘরের ভেন্টিলেশন ঠিকঠাক হলে সেখানে পরিবেশ স্বাস্থ্যকর থাকে। দুর্গন্ধও অনেকটা কমে যায়।

২. একটি পাত্রে পরিমাণ মতো পানি নিয়ে ফোটান। পানি একবার ফুটে গেলে তাতে শুকিয়ে রাখা লেমন গ্রাস যোগ করুন। তারপর আরও ১০ মিনিট ফুটিয়ে নিন। এবার আঁচ বন্ধ করে পাত্র ঢেকে রাখুন। ঠান্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এরপর কাচের শিশিতে এই মিশ্রণ ঢালুন। এতে কয়েক ফোঁটা লেমন গ্রাস অয়েল এবং পিপারমিন্ট অয়েল যোগ করুন। এরপর সারা ঘরে স্প্রে করুন। তাহলে ঘরে একটা তরতাজা ভাব থাকবে। 

৩. কাচের শিশিতে পর্যাপ্ত পরিমাণে ডিসটিলড ওয়াটার নিন। তাতে ৫ ফোঁটা লেমন এসেনশিয়াল অয়েল এবং রোজমেরি এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। এরপর ২ ফোঁটা ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল মেশান। প্রতিটি উপকরণ ভালোভাবে মেশানোর পরে একটি মিশ্রণ তৈরি করুন। তারপর সারা ঘরে স্প্রে করুন। এতে সারা বাড়িতে সুগন্ধ অটুট থাকবে আর পোকামাকড়ও দূরে থাকবে।

ঘরের মেঝে পরিষ্কার রাখুন
ঘর মোছার পানিতে সুগন্ধি ফ্লোর ক্লিনার এবং অ্যান্টিসেপটিক মেশান। তারপর সেটা দিয়েই সারা বাড়ি মুছুন। রান্নাঘর থেকে বসারঘর, এমনকী বেডরুমেও ব্যবহার করবেন এই পানি। তাহলে সারা বাড়িতে সুগন্ধ ভরপুর থাকবে।

হাআমা/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ