মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ ।। ১ আশ্বিন ১৪৩১ ।। ১৪ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ঢাকার যানজট নিরসনের উপায় খুঁজতে বিশেষজ্ঞ ও ডিএমপিকে নির্দেশ প্রধান উপদেষ্টার রাষ্ট্র ব্যবস্থার কাঙ্খিত সংস্কারে আলেম সমাজকেও এগিয়ে আসতে হবে: জমিয়ত নেতৃবৃন্দ ধর্ম উপদেষ্টার সঙ্গে সিলেট আলেম প্রতিনিধির সাক্ষাৎ, আলোচনায় ইসলামিক ফাউন্ডেশন হুব্বে রাসূল ﷺ ফাউন্ডেশনের সংবর্ধনা, সিরাত কনফারেন্স ও প্রতিযোগিতা অনুষ্ঠিত ‘আদর্শ নাগরিক গঠনে ভূমিকা রাখছে উলামায়ে কেরাম’ মহানবী (সা.) এর পুরো জীবনটাই আমাদের জন্য আদর্শ: ধর্ম উপদেষ্টা খেলাফত ব্যবস্থায় রাষ্ট্র ও সমাজ শীর্ষক সীরাতুন্নবী সা. সেমিনার অনুষ্ঠিত আসাদুজ্জামান নূর ও মাহবুব আলী কারাগারে তেজগাঁও কলেজের ইতিহাসে প্রথম সর্ববৃহৎ ইসলামী সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত রাসুল (স.) এর আদর্শ পৃথিবীকে শত শত বছর নেতৃত্ব দিয়েছে: চবি অধ্যাপক

সকাল সন্ধ্যার গুরুত্বপুর্ন দুটি আমল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

|| নাদিরুজ্জামান ||

১/ হযরত আবু দারদা (রাযি:) থেকে বর্ণিত, তিনি বলেন: রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন যে ব্যক্তি-  حَسْبِيَ اللَّهُ لا إِلَـهَ إِلاَّ هُوَ عَلَيْهِ تَوَكَّلْتُ وَهُوَ رَبُّ الْعَرْشِ الْعَظِيم 

-বাংলা উচ্চারণ: হাসবিয়াল্লাহু লা ইলাহা ইল্লাহু আলাইহি তাওয়াক্কালতু ওয়াহুয়া রাব্বুল আরশীল আজিম"

(অর্থ: আমার জন্য আল্লাহই যথেষ্ট, তিনি ছাড়া ইবাদত পাওয়ার উপযুক্ত আর কেহ নেই, আমি তাঁরই উপর ভরসা করি এবং তিনিই মহান আরশের মালিক।)

এই আমলটি সকালে সাতবার সন্ধ্যায় সাতবার পাঠ করবে, আল্লাহ তায়ালা তার দুনিয়া ও আখেরাতের সমস্ত গুরুত্বপূর্ণ বিষয়ের জন্য যথেষ্ট হয়ে যাবেন।(অর্থাৎ সহজ করে দিবেন) (আবু দাউদ শরীফ, আল-আযকার, ৮৪)

২/ হযরত মু'য়াজ ইবনে জাবাল (রাযি:) বর্ণিত রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাহার হাত ধরে বলতেন যে, হে মু'য়াজ আল্লাহর শপথ! আমি তোমাকে ভালোবাসি অতঃপর বলেন হে মু'য়াজ আমি তোমাকে ওসিয়ত করছি, প্রত্যেক নামাজের পর এই আমল কখনোই ছাড়বে না।  اللَّهُمَّ أَعِنِّي عَلَى ذِكْرِكَ وَشُكْرِكَ وَحُسْنِ عِبَادَتِكَ ‏.

বাংলা উচ্চারণ:  ‘আল্লাহুম্মা আয়ি'ন্নি আ'লা যিকরিকা ওয়াশুকরিকা ওয়াহুসনি ই'বা-দাতিক.

(অর্থঃ হে আল্লাহ! আপনি আমাকে আপনার জিকির করতে, এবং শুকরিয়া আদায় করতে, এবং উত্তম ভাবে আপনার ইবাদাত করতে সাহায্য করুন।)  (আবু দাউদ, মিশকাত: ১/৮৮; আল আযকার: ৭৩)

এমএন/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ