রবিবার, ১৩ অক্টোবর ২০২৪ ।। ২৮ আশ্বিন ১৪৩১ ।। ১০ রবিউস সানি ১৪৪৬

শিরোনাম :
'রাসূল সা.-এর আদর্শ অনুসরণ করলেই বৈষম্যমুক্ত সমাজ গঠন করতে পারব' সরকারি চাকরিতে প্রবেশের বয়স পুরুষের ৩৫, নারীর ৩৭ বছর করার সুপারিশ সাম্প্রদায়িক সম্প্রীতির এক উজ্জ্বল দৃষ্টান্ত বাংলাদেশ মাজার ও ধর্ম ব্যবসা সমাচার ময়মনসিংহে ভিমরুলের কামড়ে নিহত ইমাম খুলনায় বিদ্যুতের মিটার রেন্ট ও ডিম্যান্ড চার্জ প্রত্যাহার দাবি ‘দ্বীনের জন্য ওলামায়ে কেরামের ঐক্যবদ্ধের বিকল্প নেই’ এমন দেশ গড়তে চাই, যা নিয়ে দুনিয়ার সামনে গর্ব করা যায় : প্রধান উপদেষ্টা ‘নবগঠিত প্রতিটি কমিশনে ৯২ ভাগ মুসলমানের স্বার্থ দেখার দায়িত্ব উলামায়ে কেরামের’ কর অব্যাহতি পেল গ্রামীণ ব্যাংক ও আস-সুন্নাহ ফাউন্ডেশন

ইরানের তেল খাতের ওপর নতুন নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ইসরায়েলের ওপর ইরানের ১ অক্টোবরের হামলার জবাবে মার্কিন যুক্তরাষ্ট্র ইরানের পেট্রোলিয়াম ও পেট্রোকেমিক্যাল খাতের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে, শুক্রবার দেশটির অর্থ বিভাগ এ নিষেধাজ্ঞা দিয়েছে।

যুক্তরাষ্ট্রের অর্থ বিভাগ এক বিবৃতিতে বলেছে, এই পদক্ষেপটি ইরানের উপর আর্থিক চাপকে তীব্র করবে। এই অঞ্চলে স্থিতিশীলতা নষ্ট করতে এবং মার্কিন মিত্রদের উপর হামলার শাস্তি হিসেবে তাদের রাজস্ব অর্জনের পথ বন্ধ করা হয়েছে। খবর আনাদোলুর।

ইরানের আর্থিক সংস্থানগুলিকে দুর্বল না করলে দেশটি তার পারমাণবিক কর্মসূচিতে এ অর্থ ব্যয় করবে।

মার্কিন নতুন এই নিষেধাজ্ঞায় পড়েছে ইরানের ১০ ব্যক্তি ও প্রতিষ্ঠান এবং তেলবাহী ১৭টি ট্যাংকার যেগুলো ইরানের জ্বালানি তেল পরিবহনে ব্যবহার করা হয়ে থাকে।

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান এক বিবৃতিতে বলেছেন, এই নিষেধাজ্ঞা ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচিকে চাঙ্গা করার জন্য ব্যবহৃত আর্থিক সংস্থানগুলিকে আরও আরো চাপে ফেলবে।

হামাস নেতা ইসমাইল হানিয়াহ এবং হিজবুল্লাহ নেতা হাসান নাসরুল্লাহর হত্যার প্রতিশোধ হিসেবে ইরান গত ১ অক্টোবর ইসরায়েলে শত শত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ