রবিবার, ১৩ অক্টোবর ২০২৪ ।। ২৮ আশ্বিন ১৪৩১ ।। ১০ রবিউস সানি ১৪৪৬

শিরোনাম :
'রাসূল সা.-এর আদর্শ অনুসরণ করলেই বৈষম্যমুক্ত সমাজ গঠন করতে পারব' সরকারি চাকরিতে প্রবেশের বয়স পুরুষের ৩৫, নারীর ৩৭ বছর করার সুপারিশ সাম্প্রদায়িক সম্প্রীতির এক উজ্জ্বল দৃষ্টান্ত বাংলাদেশ মাজার ও ধর্ম ব্যবসা সমাচার ময়মনসিংহে ভিমরুলের কামড়ে নিহত ইমাম খুলনায় বিদ্যুতের মিটার রেন্ট ও ডিম্যান্ড চার্জ প্রত্যাহার দাবি ‘দ্বীনের জন্য ওলামায়ে কেরামের ঐক্যবদ্ধের বিকল্প নেই’ এমন দেশ গড়তে চাই, যা নিয়ে দুনিয়ার সামনে গর্ব করা যায় : প্রধান উপদেষ্টা ‘নবগঠিত প্রতিটি কমিশনে ৯২ ভাগ মুসলমানের স্বার্থ দেখার দায়িত্ব উলামায়ে কেরামের’ কর অব্যাহতি পেল গ্রামীণ ব্যাংক ও আস-সুন্নাহ ফাউন্ডেশন

ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্নের ঘোষণা নিকারাগুয়ার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ফিলিস্তিনের গাজায় হামলার কারণে ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছে নিকারাগুয়া।

দেশটির ভাইস প্রেসিডেন্ট রোজারিও মুরিলো শুক্রবার রাষ্ট্রীয় গণমাধ্যমে এই ঘোষণা দেন। একইসঙ্গে দেশটি ইসরায়েলি সরকারকে ‘ফ্যাসিবাদী এবং গণহত্যাকারী’ বলে অভিহিত করেছে।

এর আগে গাজা যুদ্ধের এক বছর পূর্তিতে ইসরায়েলের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়ে একটি প্রস্তাব পাস করে দেশটির কংগ্রেস।

মুরিলো, যিনি প্রেসিডেন্ট ড্যানিয়েল ওর্তেগার স্ত্রী, বলেছেন তার স্বামী সরকারকে নির্দেশ দিয়েছেন ‘ইসরায়েলের ফ্যাসিবাদী ও গণহত্যাকারী সরকারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করতে’।

ঘোষণাটি মূলত একটি প্রতীকী, যেহেতু ইসরায়েলে নিকারাগুয়ান রাজধানী মানাগুয়াতে কোনো আবাসিক রাষ্ট্রদূত নেই এবং দুই দেশের মধ্যে সম্পর্ক প্রায় অস্তিত্বহীন।

এরপরও ঘোষণাটি এমন এক সময়ে এলো যখন গাজায় এবং লেবাননসহ মধ্যপ্রাচ্যজুড়ে নৃশংস হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল।

গত বছরের ৭ অক্টোবর গাজায় হামলার পরপরই ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে দক্ষিণ আমেরিকার দেশ বলিভিয়া। সেসময় কলম্বিয়া, চিলি ও হন্ডুরাসসহ দক্ষিণ আমেরিকার আরও কয়েকটি দেশ ইসরায়েল থেকে তাদের রাষ্ট্রদূতদের প্রত্যাহার করে নিয়েছিল।

পরে গাজায় হামলার কারণে ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেয় কলম্বিয়াও।

সূত্র: আল জাজিরা

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ