রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪ ।। ২৪ ভাদ্র ১৪৩১ ।। ৫ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :

এবার জেলে বসেই অক্সফোর্ডের চ্যান্সেলর পদে লড়বেন ইমরান খান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান

এবার জেল থেকেই বিশ্বের অন্যতম প্রাচীন বিশ্ববিদ্যালয় অক্সফোর্ড ইউনিভার্সিটির চ্যান্সেলর পদের জন্য লড়বেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। ইমরান খান বর্তমানে পাকিস্তানের আদিয়ালা জেলে বন্দি।

পিটিআই প্রধানের আন্তর্জাতিক মিডিয়া উপদেষ্টা সৈয়দ জুলফি বুখারি বিষয়টি নিশ্চিত করেছেন। জনগণের দাবির প্রেক্ষিতেই ইমরান খান অক্সফোর্ডের চ্যান্সেলর পদে প্রার্থী হতে যাচ্ছেন বলেই জানান বুখারি। তিনি বলেন, ‘আমরা পিটিআই প্রধানের কাছ থেকে অনুমতি পেলে এবং এর জন্য স্বাক্ষর প্রচার শুরু করার পরই আমরা এ বিষয়ে প্রকাশ্যে ঘোষণা দেব।’ 

সম্প্রতি ব্রিটেনের বিরোধী দল কনজারভেটিভ পার্টি তথা টোরি পার্টির সাবেক চেয়ারম্যান ও হংকংয়ের সাবেক গভর্নর ৮০ বছর বয়স্ক ক্রিস প্যাটেন অক্সফোর্ড ইউনিভার্সিটির চ্যান্সেলর পদ ছেড়ে দেওয়ায় সেটি ফাঁকা হয়ে পড়ে। ক্রিস প্যাটেন প্রায় ২১ বছর বিশ্ববিদ্যালয়টির চ্যান্সেলরের দায়িত্ব পালন করেছেন।

প্রথা অনুসারে, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর নির্বাচনের সময় এই শিক্ষাপ্রতিষ্ঠানের গ্র্যাজুয়েটদের সশরীরে উপস্থিত থাকতে হয়। তবে এবার সেই প্রথা ভেঙে অনলাইনে ভোট গ্রহণ করা হবে। প্রসঙ্গত, ইমরান খান নিজেও অক্সফোর্ড থেকে অর্থনীতি বিষয়ে উচ্চতর ডিগ্রি অর্জন করেছেন। তিনি অক্সফোর্ড ইউনিভার্সিটির কেবল কলেজের শিক্ষার্থী ছিলেন। 

ইমরান খান গত বছরের মে মাসে সামরিক বাহিনীর বিরুদ্ধে বিক্ষোভ ও সহিংসতা উসকে দেয়ার অভিযোগে বর্তমানে কারাবন্দি রয়েছেন। যদিও তিনি এ অভিযোগ অস্বীকার করেছেন। পিটিআই প্রতিষ্ঠাতা বর্তমানে ১০ বছরের কারাদণ্ড ভোগ করছেন। 

সম্প্রতি জেল থেকে এক সাক্ষাত্কারে তিনি বলেন, ‘আমি ৭ ফুট বাই ৪ ফুটের একটি ডেথ সেলে বন্দি, যেখানে সাধারণত সন্ত্রাসীদের রাখা হয়। মানুষ আমাকে ভোট দিয়েছে, কারণ তারা বর্তমান ব্যবস্থা এবং পাকিস্তান যেভাবে পরিচালিত হচ্ছে তাতে বিরক্ত। ইমরান খান ১৯৭২ সালে অক্সফোর্ডের কেবেল কলেজে অর্থনীতি এবং রাজনীতি বিষয়ে অধ্যয়ন করেন। তিনি বিশ্ববিদ্যালয়টির ক্রিকেট দলের অধিনায়কও ছিলেন। 

পাকিস্তানের প্রথম বিশ্বকাপ জয়ী এই অধিনায়ক ১৯৭২ সালে দেশের হয়ে টেস্ট ক্রিকেটে অভিষিক্ত হন এবং ২০০৫ থেকে ২০১৪ সাল পর্যন্ত ১০ বছর ধরে ব্র্যাডফোর্ড বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর হিসেবে দায়িত্ব পালন করেন।

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ