মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ ।। ১ আশ্বিন ১৪৩১ ।। ১৪ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ঢাকার যানজট নিরসনের উপায় খুঁজতে বিশেষজ্ঞ ও ডিএমপিকে নির্দেশ প্রধান উপদেষ্টার রাষ্ট্র ব্যবস্থার কাঙ্খিত সংস্কারে আলেম সমাজকেও এগিয়ে আসতে হবে: জমিয়ত নেতৃবৃন্দ ধর্ম উপদেষ্টার সঙ্গে সিলেট আলেম প্রতিনিধির সাক্ষাৎ, আলোচনায় ইসলামিক ফাউন্ডেশন হুব্বে রাসূল ﷺ ফাউন্ডেশনের সংবর্ধনা, সিরাত কনফারেন্স ও প্রতিযোগিতা অনুষ্ঠিত ‘আদর্শ নাগরিক গঠনে ভূমিকা রাখছে উলামায়ে কেরাম’ মহানবী (সা.) এর পুরো জীবনটাই আমাদের জন্য আদর্শ: ধর্ম উপদেষ্টা খেলাফত ব্যবস্থায় রাষ্ট্র ও সমাজ শীর্ষক সীরাতুন্নবী সা. সেমিনার অনুষ্ঠিত আসাদুজ্জামান নূর ও মাহবুব আলী কারাগারে তেজগাঁও কলেজের ইতিহাসে প্রথম সর্ববৃহৎ ইসলামী সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত রাসুল (স.) এর আদর্শ পৃথিবীকে শত শত বছর নেতৃত্ব দিয়েছে: চবি অধ্যাপক

বন্যার্তদের মাঝে পিসবের বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ বিতরণ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
বন্যার্তদের মাঝে পিসবের বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ বিতরণ

ভারতের বাঁধ খুলে দেয়ায় উজানের পানি ও ভারী বর্ষণে তলিয়ে গেছে ফেনী, নোয়াখালী, লক্ষীপুর, চাঁদপুরসহ ১৩ জেলাসহ আশপাশের অঞ্চল। বন্যায় সহায়-সম্পত্তি হারিয়ে অসহায় লাখো পরিবার। সোমবার (২ সেপ্টেম্বর) দুপুরে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সূত্রের খবর মতে চলমান বন্যায় পানিবন্দি প্রায় ৬ লাখ ৫ হাজার ৭৬৭টি পরিবার। মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৬৭ জনে। বন্যায় ৬৮টি উপজেলা প্লাবিত হয়েছে এবং ক্ষতিগ্রস্ত ইউনিয়ন/পৌরসভা ৫০৪টি। ১১ জেলায় মোট ক্ষতিগ্রস্ত লোক সংখ্যা ৫১ লাখ ৮ হাজার ২০২ জন। সীমাহীন দুর্ভোগে আছে বন্যাকবলিত মানুষেরা। দুর্গতদের সহায়তায় এগিয়ে এসেছে সাধারণ মানুষসহ নানা সংগঠন।

বন্যার্তদের পাশে দাঁড়িয়ে প্রশংসনীয় নানা সেবা কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে দেশের অন্যতম সেবাসংস্থা ‘পিপল্স ইমপ্রুভমেন্ট সোসাইটি অব বাংলাদেশ’ (পিসব)। বন্যার্তদের মাঝে খাবার, নগদ অর্থ বিতরণসহ নানা সেবা দিয়ে আসছে এই সেবাসংস্থটি। এবার যোগ করেছে ‘বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ প্রদান’ (PROVIDE FREE MEDICAL SERVICE AND MEDICINES) কার্যক্রম।

 

আজ শুক্রবার ( ৬ সেপ্টেম্বর) ফেনীর ঐতিহ্যবাহী শশর্দী মাদরাসায় কাম্প স্থাপন করে সকাল আটটা থেকে বিকাল ৫টা পর্যন্ত সরওয়ার্দী ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ছয় জন অভিজ্ঞ এমবিবিএস ডাক্তারদের তত্ত্বাবধানে ১২ শ’র অধিক রোগীকে বিনামূল্যে চিকিৎসা সেবা ও ফ্রি ঔষধ বিতরণ করেছে সংস্থাটি।

‘বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ প্রদান’ প্রোগ্রামের মাসব্যাপী এই আয়োজনের উদ্বোধন করেন শশর্দী মাদরাসার মহাপরিচালক মাওলানা ইসমাঈল হায়াদার। উপস্থিত ছিলেন পিসবের সাধারণ সম্পাদক ও প্রধান প্রকল্প পরিচালক মাওলানা ইমরান হুসাইন হাবিবী, প্রকল্প ইনচার্জ মুফতি জাকারিয়া মাহমুদ, জেলা বাস্তবায়ন প্রধান মাওলানা আইয়ুব ও সদস্য কাজী ইব্রাহীম খলিলুল্লাহ প্রমুখ।

পিসবের প্রকল্প ইনচার্জ মুফতি জাকারিয়া মাহমুদ জানান, ভয়াবহ বন্যায় আক্রান্ত বন্যার্তদের মাঝে পিসবের চিকিৎসা সেবা দিতে ঢাকা থেকে বিশেষজ্ঞ ডাক্তার এনে বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ বিতরণ কার্যক্রম হাতে নিয়েছে পিসব। আজ ১২ শয়ের অধিক রোগীকে সেবা ও ঔষধ দেয়া হয়েছে।

পিসব এর সাধারণ সম্পাদক ও প্রধান প্রকল্প পরিচালক মাওলানা ইমরান হুসাইন হাবিবী বলেন, আলহামদুলিল্লাহ! আল্লাহর অশেষ রহমতে বন্যার্দদের পাশে আমরা দাঁড়াতে পেরেছি। সারা বছর আমাদের সেবা কার্যক্রম অব্যাহত থাকে। চলমান বন্যায় ক্ষয়ক্ষতি রোধে আমাদের বহুমাত্রিক সেবা অব্যাহত থাকবে ইনশাআল্লাহ। আমাদের কার্যক্রমে যারা অংশগ্রহণ করেছেন, তাদের সবাইকে জাযাকুমুল্লাহ।

পিসব সূত্রে জানা গেছে, আগামীকাল  ৭ই সেপ্টেম্বর ২০২৪ রোজ শনিবার ফেনী, ফুলগাজী, মুন্সিরহাট পূর্ব দরবার পুর মোহাম্মাদিয়া মাদ্রাসায় ‘বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ প্রদান’ ক্যাম্প করা হবে। পরের দিন ৮ই সেপ্টেম্বর ২০২৪ রোজ রবিবার ফেনী ফাজিলপুর শিবপুর ভূঁঞারহাট স্কুলে ক্যাম্প করা হবে।

এছাড়া আগামীকাল বন্যায় ক্ষতিগ্রস্ত কয়েকশত বিভিন্ন শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ দিবে বলে জানায় সংস্থাটি। পাশাপাশি বন্যায় আক্রান্ত গরীব শিক্ষার্থীদেরকে একটি করে ট্রাংক, বেডিং, বালিশ, বিছানার চাদর ইত্যাদি শিক্ষা উপকরণও দিবে বলে জানায় পিসব।

হাআমা/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ