শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার 'উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব'   নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ কওমি সনদ বাস্তবায়ন সেমিনার থেকে ১৩ দফা প্রস্তাবনা ও ২ দফা কর্মসূচি ঘোষণা

গরমে যেভাবে যত্ন নেবেন মোবাইল ফোনের ব্যাটারির 

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ছবি: সংগৃহীত

গরমের সময় ইলেকট্রনিক জিনিসের বিশেষ যত্নের প্রয়োজন। এমনিতেই তাপমাত্রা থাকে বেশি। তার পর দীর্ঘক্ষণ তা ব্যবহার করলে বা চালিয়ে রাখলে খুব তাড়াতাড়ি তা গরম হয়ে যায়। যার মধ্যে অন্যতম হলো মোবাইল। এই সময় সচেতনতার অভাব হলেই ঘটে যেতে পারে বিপত্তি। তাই কয়েকটা বিষয় অবশ্যই নজর রাখুন, নইলে ঘটতে পারে চরম অঘটন।

বিপদ এড়াতে যা যা করবেন

১. বেশিক্ষণ মোবাইল চার্জ দেবেন না। প্রতিটা ফোনের ব্যাটারির ক্ষমতার ওপর নির্ভর করে তা কতক্ষণ চার্জে দিতে হয়। তাই নির্দিষ্ট সেই ২-৪ ঘণ্টার বেশি চার্জে বসিয়ে রাখবেন না।

২. মোবাইল চার্জে দিয়ে কথা বলবেন না। এখন তাপমাত্রা এমনই গরম, মোবাইল চার্জে থাকলে গরম হয়ে যায়। তার ওপর যদি ফোন করা হয়, তাতে ব্যাটারিতে চাপ পড়ে।

৩. কোনো কাজের ব্যস্ততায় রোদে মোবাইল ফেলে রাখবেন না। ধরুন এমন কোথাও আছেন, যেখানে রোদ, হয়তো ভুলে হাতের কাছে ফোনটা রেখেদিলেন, এমনটা করবেন না। তাতে ফোনের সমস্যা বেড়ে যেতে পারে।

৪. কোনো মোবাইলের ব্যাটারি যদি ক্ষতিগ্রস্ত হয়ে থাকে, তবে তা জোর করে ব্যবহার করা নয়। তা দ্রুত পাল্টে ফেলুন। অনেক সময় দেখবেন মোবাইলের পেছনে কিছু অংশে ফ্লুইড বেরিয়ে আসে, সে ক্ষেত্রে সচেতন থাকুন ও মোবাইল পাল্টে ফেলুন।

৫. মোবাইলে ঘণ্টার পর ঘণ্টা কথা বলবেন না। এতে সমস্যা বাড়তে পাড়ে। মোবাইলকে বিশ্রাম দিন। ঠাণ্ডা হতে দিন। নয়তো বিপদের সম্ভাবনা বাড়বে।

হাআমা/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ