শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার 'উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব'   নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

সিক্সজি চালু হচ্ছে জাপানে, ফাইভজির চেয়ে গতি ৫০০ গুণ বেশি!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
সংগৃহীত

এবার বুঝি ফাইভজির দিন ফুরালো। এসে গেছে ফাইভজির উত্তরসূরি সিক্সজি। বিশ্বের প্রথম সিক্সজি ওয়্যারলেস ডিভাইস আনছে জাপানি কোম্পানি ডোকোমো, এনটিটি, এনইসি ও ফুজিতসু-র একটি কনসোর্টিয়াম। আর এই ডিভাইসটির ডাটা ট্রান্সমিশন গতি প্রতি সেকেন্ডে ১০০ গিগাবিট (জিবিপিএস) যা কিনা ফাইভজি প্রযুক্তির চেয়েও ২০ গুণ বেশি।

দাবি করা হচ্ছে, সিক্স-জি প্রযুক্তির গতি হবে বর্তমানের ফাইভজির গতির চেয়েও ৫০০ গুণ বেশি। সিক্সজি প্রযুক্তিতে প্রতি সেকেন্ডে পাঁচটি এইচডি সিনেমা ডাউনলোড করা যাবে।

সিক্সজি প্রযুক্তিতে এত গতি পাওয়ার কারণ হলো ফাইভজি কাজ করে কম/নিচু ফ্রিকোয়েন্সি ব্যান্ডে। অন্যদিকে সিক্স-জি চলবে ১০০ গিগাহার্টজ থেকে ৩০০ গিগাহার্টজের মতো উচ্চ ফ্রিকোয়েন্সি ব্যান্ডে। তবে সিক্সজি সাধারণ মানুষের হাতের নাগালে আসতে বেশ সময় লাগবে।

বিনু/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ